আগুনে ফর্মে থাকা বাবরের এক ম্যাচে একাধিক রেকর্ড

38


বাবর আজমের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে জয় পেয়েছে পাকিস্তান।  আগুনে ফর্মে থাকা বাবর এই ম্যাচে গড়েছেন একাধিক কীর্তি। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ দুই ম্যাচে সেঞ্চুরি করে টানা তৃতীয় সেঞ্চুরির দ্বারপ্রান্তে ছিলেন। উইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তিন অঙ্ক ছুঁয়ে সেঞ্চুরির হ্যাটট্রিক করে ফেললেন পাকিস্তান অধিনায়ক। 

এর আগে ২০১৬ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শারজাতে প্রথম দুই ম্যাচে তিনি করেন ১২০ ও ১২৩ রান, শেষ ম্যাচে আবুধাবিতে করেন ১১৭। তাঁর ক্যারিয়ারের প্রথম তিন সেঞ্চুরিই করেন টানা তিন ইনিংসে। এবারের টানা তিন সেঞ্চুরির প্রথম দুটি অস্ট্রেলিয়ার বিপক্ষে। গত মার্চ-এপ্রিলে লাহোরে সিরিজের শেষ দুই ম্যাচে খেলেছিলেন ১১৪ ও ১০৫ রানের ইনিংস।

এরপর তৃতীয় সেঞ্চুরি এল উইন্ডিজের বিপক্ষে।  ওয়ানডে ইতিহাসে এই কীর্তি একমাত্র বাবরেরই আছে। রেকর্ড গড়েছেন আরও একটি, যেখানে পেছনে ফেলেছেন বিরাট কোহলিকে। অধিনায়ক হিসেবে ওয়ানডেতে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড গড়েছেন বাবর। হাজার রান তুলতে কোহলি যেখানে খেলেছেন ১৭ ইনিংস, সেখানে বাবরের লেগেছে ১৩ ইনিংস। গতকাল  ক্যারিয়ারের ১৭তম ওয়ানডে সেঞ্চুরি করে মাইলফলক স্পর্শ করেন পাকিস্তান অধিনায়ক। 

সবশেষ পাঁচ ইনিংসে ৪টি সেঞ্চুরি করেছেন বাবর। যেভাবে খেলে যাচ্ছেন, এই ধারাবাহিকতা ধরে রাখলে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড ভাঙা তাঁর কাছে এখন শুধুই সময়ের ব্যাপার।

পাকিস্তানের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকায় বাবরের ওপরে আছেন শুধু সাইদ আনোয়ার (২০টি)।





Source link