আইসিসির মঞ্চে দুই লঙ্কানের সঙ্গে মুশফিকের লড়াই

41


শ্রীলঙ্কা সিরিজটা দারুণ কাটিয়েছেন মুশফিকুর রহিম। ব্যাট হাতে সিরিজজুড়ে দাপট দেখিয়েছেন অভিজ্ঞ এই ব্যাটার। যাঁর পুরস্কার পেলেন আইসিসির মাস সেরা ক্রিকেটারের তালিকায় মনোনয়ন পেয়ে। সেরা তিনে মুশফিকের সঙ্গে আছেন দুই লঙ্কান ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথুজ ও আসিথা ফার্নান্দো। এই তিনজনের মধ্যে যেকোনো একজন সেরা নির্বাচিত হবেন। মুশফিক অবশ্য এর আগে মাস সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন। 

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে দারুণভাবে ছন্দে ফেরেন মুশফিক। চট্টগ্রামে প্রথম টেস্টে তার ১০৫ রানে ভর দিয়ে ৬৮ রানের লিড পায় বাংলাদেশ। তবে দ্বিতীয় টেস্টে আরও কঠিন পরিস্থিতিতে দলের হাল ধরেন তিনি। মিরপুরে মুশফিক যখন ব্যাট করতে নামেন তখন বাংলাদেশের রান ৩ উইকেটে ১৬। পরে ২৫ রান তুলতেই ৫ উইকেট হারায় স্বাগতিকেরা। সেখান থেকেই লিটন দাসকে সঙ্গে নিয়ে ২৭২ রানের দারুণ এক জুটিতে দলকে এগিয়ে নেন মুশফিক। বিপর্যস্ত বাংলাদেশ পায় ৩৬৫ রানের সংগ্রহ। এরপরও অবশ্য হার এড়াতে পারেনি বাংলাদেশ। মুশফিকের অপরাজিত ১৭৫ রানের ইনিংসটি কেবল সান্ত্বনা হয়ে ছিল। 

মুশফিকের সঙ্গে এই তালিকায় আছেন বাংলাদেশ সিরিজে দারুণ খেলা লঙ্কান অলরাউন্ডার ম্যাথুজও। সিরিজে ৩৪৪ রান করেছেন তিনি। যা সিরিজের সর্বোচ্চও বটে। দুই টেস্টে দুটি সেঞ্চুরিও করেছেন তিনি। এ ছাড়া তালিকায় জায়গা পেয়েছেন লঙ্কান পেসার আসিথা ফার্নান্দোও। যিনি বাংলাদেশের বিপক্ষে লঙ্কানদের দ্বিতীয় টেস্ট জয়ে দারুণ অবদান রেখেছেন।





Source link