অভিষেকের পর প্রথমবার সাকিব-মুশফিকহীন ওয়ানডে সিরিজ

20


গায়ানায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি খেলতে নেমেছে বাংলাদেশ। বৃষ্টির কারণে সোয়া দুই ঘণ্টা পর শুরু হয়েছে ম্যাচ। সে কারণে ম্যাচের দৈর্ঘ্যও ৯ ওভার কমানো হয়েছে। 

এ ম্যাচ দিয়ে নতুন ঘটনার সাক্ষী হচ্ছে বাংলাদেশ। সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের অভিষেক পর প্রথমবার তাঁদের ছাড়া ওয়ানডে সিরিজ খেলছে লাল-সবুজের দল।

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে একই ম্যাচে ওয়ানডে অভিষেক হয়েছিল সাকিব-মুশফিকের। এরপর থেকে দুজনের কেউ না কেউ ৫০ ওভারের সিরিজে ছিলেন। ছুটিতে থাকায় এবারই প্রথম তাঁদের ছাড়া খেলতে হচ্ছে সতীর্থদের। 

সাকিব-মুশফিকের একসঙ্গে না থাকার সময়টা আরও দীর্ঘ হতে পারত। সাকিব উইন্ডিজ সফরের সব সংস্করণের দলে ছিলেন। তবে সফরের মাঝপথে জানা যায়, ওয়ানডে সিরিজে থাকছেন না তারকা অলরাউন্ডার। সিরিজটি আইসিসি ওয়ানডে সুপার লিগের আওতাভুক্ত না হওয়ায় তাঁর ছুটি মঞ্জুর করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বর্তমানে সাকিব পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে ছুটি কাটাচ্ছেন। 

মুশফিক অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলার পরই ছুটি নিয়েছেন। সৌদি আরবে হজ পালন করতে যাওয়ায় আপাতত ক্রিকেট থেকে দূরে আছেন তিনি। 

এবারের উইন্ডিজ সফরে ভক্তদের প্রত্যাশা পূরণ করতে পারেনি বাংলাদেশ দল। টেস্টের পর টি-টোয়েন্টি সিরিজেও হেরেছে ২-০ ব্যবধানে। তবে পছন্দের সংস্করণ ওয়ানডে দিয়ে হারের বৃত্ত থেকে বেরোতে চায় তামিম ইকবালের দল। সাকিব-মুশফিকের মতো দুই অভিজ্ঞতার ভাণ্ডারকে ছাড়া পারে কি না, এখন সেটিই দেখার বিষয়। 

বৃষ্টি বিঘ্নিত প্রথম ওয়ানডেতে টস জিতে বোলিং বেছে নিয়েছেন তামিম। অধিনায়ক সিদ্ধান্ত এখন পর্যন্ত সঠিক প্রমাণ করেছেন সতীর্থ বোলাররা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০ ওভার শেষে উইন্ডিজের সংগ্রহ ১ উইকেটে ৩০ রান। নিজের প্রথম বলেই শাই হোপকে বোল্ড করেছেন মোস্তাফিজুর রহমান।





Source link