৯ দিন ধরে সাগরে ভাসছেন ৯৯ অভিবাসনপ্রত্যাশী

21


৯ দিন পার হলেও ইউরোপের মাটিতে নামতে পারেননি উদ্ধার হওয়া ৯৯ জন অভিবাসনপ্রত্যাশী। তিউনিসিয়ার উপকূলে উদ্ধারকারী জাহাজে অবস্থান করছেন তাঁরা। তাদের আশ্রয় দেওয়া নিয়ে কাছাকাছি তিন দেশের মধ্যে আলোচনা চলছে। তবে কেউই সম্মতি দিচ্ছে না বলে জানা গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, গত ১৭ আগস্ট স্প্যানিশ দাতব্য সংস্থা ওপেন আর্মস ১০১ জন অভিবাসনপ্রত্যাশীকে তিউনিসিয়া উপকূলে একটি কাঠের নৌকা থেকে উদ্ধার করে। যাদের মধ্যে অধিকাংশই মিসরীয়। নৌকাটি অন্তত ১৬ আগস্ট থেকে পানিতে ভাসছিল। এত দিন ধরে নৌকায় থেকে অসুস্থ হয়ে পড়েছেন অনেকে।

অসুস্থ একজনের জরুরি চিকিৎসার প্রয়োজন হওয়ায় তাঁকে এবং তাঁর সঙ্গীকে ইতালিতে নামার অনুমতি দেওয়া হয়। তবে বাকিদের ওপেন আর্মসের উদ্ধারকারী জাহাজেই থাকতে বলা হয়। এসব অভিবাসনপ্রত্যাশীকে পার্শ্ববর্তী ইতালি, মাল্টা অথবা স্পেনে নামানোর অনুমতি চাওয়া হয়েছে।

ওপেন আর্মস ইউনোর মিশন প্রধান ডেভিড লাডো জানান, মাল্টা অনুরোধ প্রত্যাখ্যান করেছে এবং স্প্যানিশ-পতাকাবাহী জাহাজটিকে স্প্যানিশ রাষ্ট্রীয় চ্যানেলের মাধ্যমে পরিস্থিতি সামাল দিতে বলেছে ইতালি। সংস্থাটি এরপর স্প্যানিশ কর্তৃপক্ষকে সহযোগিতা প্রোটোকল সক্রিয় করতে অনুরোধ জানিয়েছে।

এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইতালি সরকার। বন্দর ও কোস্টগার্ডের দায়িত্বে থাকা স্পেনের পরিবহন মন্ত্রণালয় বলেছে, স্প্যানিশ বন্দরে জাহাজ ভেড়ার জন্য ওপেন আর্মস থেকে কোনো অনুরোধ পায়নি তাঁরা।

এদিকে ইতালীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, একটি এনজিওর নৌকাসহ চারটি ভিন্ন নৌকায় বুধবার (২৫ আগস্ট) প্রায় ১২০০ অভিবাসনপ্রত্যাশী ইতালি পৌঁছেছেন। তবে সাম্প্রতিক সপ্তাহগুলোতে স্পেনে প্রবেশকারী অভিবাসনপ্রত্যাশীদের কোনো পরিসংখ্যান পাওয়া যায়নি। 





Source link