৬ হাজারেরও বেশি ইউক্রেনীয় সৈন্য আত্মসমর্পণ করেছে, দাবি রাশিয়ার

32


যুদ্ধের শুরু থেকে এখন পর্যন্ত ইউক্রেনের ৬ হাজারেরও বেশি সৈন্য আত্মসমর্পণ করেছে কিংবা আটক করা হয়েছে বলে দাবি করেছে রুশ কর্তৃপক্ষ। রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ নাভোস্তির বরাত দিয়ে বার্তা সংস্থা আল–জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত ইউক্রেনের সঙ্গে তাঁরা ১৪৪ জন সৈন্য বিনিময় করেছে। গত বুধবার ইউক্রেনের গোয়েন্দা দপ্তরও বিষয়টি নিশ্চিত করেছে।

এই বিষয়ে কিয়েভ এখনো কোনো মন্তব্য করেনি। 

এর আগে, ইউক্রেনের পূর্বাঞ্চল দনবাসে দেশটির প্রায় ২ হাজার সৈন্যকে ঘেরাও করে রেখেছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেঙ্কভ বলেছেন, ‘হিরস্কে এলাকায় আমরা প্রায় ২০০০ ইউক্রেনীয় সৈন্যের সরবরাহ বিচ্ছিন্ন করে দিয়েছি। এর মধ্যে ১ হাজার ৮০০ জন ইউক্রেনীয় সেনাবাহিনীর সদস্য, ১২০ জন নাৎসি এবং বাকি ৮০ জন বিদেশি ভাড়াটে যোদ্ধা। এ ছাড়া ৪০টি সশস্ত্র যুদ্ধযান, ৮০টি বন্দুক এবং মর্টারও রয়েছে আমাদের অবরোধের তালিকায়।’ 

এদিকে, রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত শতাধিক শিশুসহ ১০ হাজার বেসামরিক নাগরিক নিহত বা আহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, বেশির ভাগ হতাহতের ঘটনা ঘটেছে বিস্ফোরক অস্ত্রের হামলার কারণে, যার মধ্যে রয়েছে কামানের গোলাবর্ষণ, ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা। প্রকৃত হতাহতের সংখ্যা আরও বেশি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে এ বৈশ্বিক সংস্থা। জাতিসংঘ আরও জানিয়েছে, শুধু মারিউপোলেই ১ হাজার ৩৪৮ জন নিহত হয়েছে। 





Source link