‘স্নেক আইল্যান্ড’ থেকে সৈন্য প্রত্যাহার করেছে রাশিয়া

24


ইউক্রেনের দ্বীপ স্নেক আইল্যান্ড থেকে সৈন্য প্রত্যাহার করেছে রাশিয়া। ইউক্রেনের সেনাবাহিনী কৃষ্ণ সাগরের এই দ্বীপটি থেকে রুশ সৈন্যদের চলে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে রুশ সৈন্যদের স্নেক আইল্যান্ড থেকে চলে যাওয়া একটি সফল অপারেশন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় সেনাবাহিনীর বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র দ্বীপটিতে আঘাত। দ্বীপে থাকা রাশিয়ার সৈন্যরা সেই ক্ষেপণাস্ত্রগুলো প্রতিরোধের চেষ্টা করেছে। তবে তাদের সেই প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে পাঠানো এক পোস্টে ইউক্রেনীয় সেনাবাহিনী সাউথ কমান্ড বৃহস্পতিবার জানিয়েছে—শত্রুরা তড়িঘড়ি করে দ্বীপটি খালি করে চলে গেছে। এ সময় তাঁরা দ্বীপটিতে থাকা অবশিষ্ট দুটি স্পিড বোটে করে পালিয়ে যায়। 

ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের প্রধান কর্মকর্তা আন্দ্রেই ইয়ারমাক আরেকটি টেলিগ্রাম পোস্টে বলেছেন, ‘দ্বীপটিতে ইউক্রেনীয় সেনাবাহিনী একটি উল্লেখযোগ্য অপারেশন চালিয়েছে।’ তবে এই বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি। 

এদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধের শুরু থেকে এখন পর্যন্ত ইউক্রেনের ৬ হাজারেরও বেশি সৈন্য আত্মসমর্পণ করেছে কিংবা আটক করা হয়েছে বলে দাবি করেছে রুশ কর্তৃপক্ষ। রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ নাভোস্তির বরাত দিয়ে বার্তা সংস্থা আল–জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত ইউক্রেনের সঙ্গে তাঁরা ১৪৪ জন সৈন্য বিনিময় করেছে। গত বুধবার ইউক্রেনের গোয়েন্দা দপ্তরও বিষয়টি নিশ্চিত করেছে। তবে, এই বিষয়ে কিয়েভ এখনো কোনো মন্তব্য করেনি। 





Source link