সৌদি আরব পৌঁছাল হজযাত্রীদের প্রথম কাফেলা

14


চলতি বছরের হজযাত্রীদের প্রথম কাফেলাকে অভ্যর্থনা জানাল সৌদি আরব। আজ শনিবার (৪ জুন) মদিনার বিমানবন্দরে অবতরণ করে ইন্দোনেশিয়া থেকে আসা প্রথম হজ ফ্লাইট। জুলাইয়ে শুরু হতে যাওয়া হজের প্রস্তুতির জন্য আগামী সপ্তাহে পবিত্র নগরী মক্কার উদ্দেশে যাত্রা করবেন তাঁরা। সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। 

দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে মুখপাত্র মোহাম্মদ আল-বিজাভি রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আল-আখবারিয়াকে বলেন, ‘আজ আমরা ইন্দোনেশিয়া থেকে আসা এ বছরের হজযাত্রীদের প্রথম কাফেলাকে স্বাগত জানালাম। মহামারির কারণে দুই বছর বাধার পরে, দেশের বাইরে থেকে আল্লাহর মেহমানদের পেয়ে আমরা খুশি। সৌদি আরব তাঁদের গ্রহণ করতে পুরোপুরি প্রস্তুত।’ 

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম হজ। একই সঙ্গে বিশ্বের বৃহৎ ধর্মীয় জমায়েতগুলোর মধ্যে একটি। ২০১৯ সালে প্রায় ২৫ লাখ মানুষ হজে অংশ নিয়েছিলেন। তবে ২০২০ সালে করোনা মহামারি শুরুর পর, কেবল ১ হাজার বিদেশি হজযাত্রী অংশ নিতে পারবে বলে ঘোষণা দেয় সৌদি কর্তৃপক্ষ। পরের বছর, ২০২১ সালে লটারির মাধ্যমে নির্বাচিত সৌদি নাগরিক ও বাসিন্দাদের মধ্যে মোট ৬০ হাজার জন হজ পালনের অনুমতি পান। 

অভ্যন্তরীণ এবং বাইরে থেকে ১০ লাখ মুসলিমকে এ বছর হজ পালনের অনুমতি দিয়েছে সৌদি আরব। ছবি: রয়টার্স

গত এপ্রিলে সৌদি সরকার ঘোষণা দেয়, দেশের অভ্যন্তরীণ এবং বাইরে থেকে ১০ লাখ মুসলিমকে এ বছর হজে অংশ নিতে অনুমতি দেবে। কোন দেশ থেকে কতজন অংশ নিতে পারবেন, সেই কোটা নির্ধারণ করে দিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। 

এ বছর হজের জন্য দুটি শর্ত দেওয়া হয়েছে। শর্ত দুটি হলো—হজযাত্রীদের বয়স ৬৫ বছরের কম হতে হবে এবং করোনার পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকতে হবে। আর সৌদি আরবের উদ্দেশে রওনার ৭২ ঘণ্টার মধ্যে আরটি পিসিআর টেস্টে করোনাভাইরাস নেগেটিভ সনদ লাগবে। এ ছাড়া প্রত্যেক হজযাত্রীকে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি।





Source link