সেনাবাহিনীতে আরও ১ লাখ ৩৭ হাজার সৈনিক নিচ্ছে রাশিয়া 

25


সেনাবাহিনীতে সৈন্য সংখ্যা আরও ১ লাখ ৩৭ হাজার বাড়ানোর ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি সৈন্য সংখ্যা বৃদ্ধির বিষয়ে একটি আদেশ সাক্ষর করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 
 
বর্তমানে রাশিয়ার সেনাবাহিনীতে সামরিক এবং বেসামরিক সদস্য মিলিয়ে প্রায় ৯ লাখ সদস্য রয়েছে। এই আদেশের ফলে রাশিয়াজুড়ে নিয়োগ প্রক্রিয়া চালানো হবে এবং সৈনিকদের নগদ আর্থিক সহায়তাও দেওয়া হতে পারে। 

পশ্চিমা বিশ্বের দাবি, ইউক্রেন যুদ্ধে বিগত ৬ মাসে রাশিয়া ৭০ থেকে ৮০ হাজার সৈন্য মারা গেছে কিংবা আহত হয়েছে। রাশিয়ার সরকার এই সৈন্য ক্ষয় পুষিয়ে নিতেই নতুন নিয়োগের ব্যবস্থা করেছে বলে দাবি তাদের। পশ্চিমা বিশ্বের আরও দাবি, রাশিয়া সেনাবাহিনীতে নিয়োগ দিতে দেশটির বিভিন্ন কারাগারে যাচ্ছে এবং বিভিন্ন মেয়াদে বন্দীদের মুক্তি দিয়ে টাকার বিনিময়ে তাদের বাহিনীতে ভর্তি করছে। তবে রাশিয়ার তরফ থেকে সেনা সদস্য নিয়োগের বিষয়ে কোনো বিস্তারিত মন্তব্য করেনি। 

এদিকে, ইউক্রেনের একটি রেলস্টেশনে রাশিয়ার সেনাবাহিনীর আক্রমণে ২ শতাধিক ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে মস্কো। তবে, মস্কোর এই দাবির বিপরীতে ইউক্রেন বলেছে, এই আক্রমণে মাত্র ২৫ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে শিশুও রয়েছে। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়মিত এক সংবাদ সম্মেলনে বলেছে, ‘দিনিপ্রোপেত্রোভস্ক শাপলাইন রেলওয়ে স্টেশনে সরাসরি ইস্কান্দার ক্ষেপণাস্ত্রের হামলায় ইউক্রেন সেনাবাহিনীর রিজার্ভ ফোর্সের ২০০ এরও বেশি সৈন্য নিহত হয়েছেন। এ ছাড়া ১০ ইউনিট সামরিক সরঞ্জামও ধ্বংস হয়েছে।’ সংবাদ সম্মেলনে আরও বলা হয়, ওই ট্রেনটি মস্কো নিয়ন্ত্রিত ইউক্রেনের পূর্বাঞ্চলের দনবাসের দিকে অগ্রসর হচ্ছিল।





Source link