শ্রীলঙ্কাকে ৪ বিলিয়ন ডলার দিতে পারে চীন, এখনই সহায়তা দেবে না জাপানি 

38


অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কাকে সংকট কাটিয়ে উঠতে ৪ বিলিয়ন ডলার সহায়তা প্যাকেজ ঘোষণা করতে পারে চীন। এই বিষয়ে চীনের সঙ্গে আলোচনা চলমান রয়েছে বলে জানিয়েছে দেশটিতে নিযুক্ত শ্রীলঙ্কার রাষ্ট্রদূত পালিথা কোহনা। রাষ্ট্রদূতের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। 

ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে পালিথা কোহনা জানিয়েছেন, কলম্বো এই মুহূর্তে চীনেরই ঋণ পরিশোধ করতে চীনের কাছে ১ বিলিয়ন ডলার ঋণ চেয়েছে। আগামী বছরে এই অর্থের সমপরিমাণ ঋণ পরিশোধ করার কথা রয়েছে। এ ছাড়া, চীন থেকে চীনা পণ্য আমদানি আবারও চালু করার জন্য আরও দেড় বিলিয়ন ডলার ঋণ সহায়তা চেয়েছে বলেও জানিয়েছেন শ্রীলঙ্কার রাষ্ট্রদূত। 

পালিথা কোহনা বলেছেন, ‘আমরা আত্মবিশ্বাসী যে, কিছু কিছু ক্ষেত্রে চীন আমাদের প্রয়োজনের সঙ্গে একমত হবে। কারণ, এগুলো কোনো অকারণ বা অপ্রয়োজনীয় অনুরোধ নয়।’ তিনি আরও বলেন, ‘আমরা অন্যান্য ঋণ দাতা দেশ-সংস্থার কাছেও একই ধরনের অনুরোধ জানিয়েছি। আমাদের অর্থনীতির স্থিতিশীলতার জন্যই এই সহায়তা প্রয়োজন এবং আমরা আত্মবিশ্বাসী যে, চীন দ্রুতই আমাদের সহায়তা দেবে।’ 

এদিকে, শ্রীলঙ্কার সংকট উত্তরণে শিগগিরই জাপানের তরফ থেকে সহায়তা দেওয়ার কোনো সম্ভাবনা নেই। কলম্বোয় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত মিজোকোশি হিদেয়াকি গত শুক্রবার বিষয়টি জানিয়েছেন। 

রাষ্ট্রদূত মিজোকোশি হিদেয়াকি বলেছেন, এই মুহূর্তে শ্রীলঙ্কাকে যেকোনো ধরনের আর্থিক সহায়তা দেওয়া ঝুঁকিপূর্ণ। কারণ, এখন ঋণ সহায়তা দেওয়া হলে তার ভুল ব্যবহার হতে পারে। তাই এই মুহূর্তে জাপান শ্রীলঙ্কাকে সহায়তা দিতে পারছে না। 

তবে জাপান বিষয়টি পরে বিবেচনা করবে বলেও আশ্বাস দেন রাষ্ট্রদূত মিজোকোশি হিদেয়াকি।





Source link