শেখ হাসিনার ভারত সফর নিয়ে আশাবাদী কলকাতা

28


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে উভয় দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নতির বিষয়ে আশাবাদী কলকাতা। বুধবার কলকাতা প্রেস ক্লাবে ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আয়োজিত এক আলোচনা সভায় উভয় দেশের বাণিজ্য ও সাধারণ মানুষের যাতায়াত সংক্রান্ত বিভিন্ন সমস্যার কথা উঠে আসে। 

কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপরাষ্ট্রদূত আন্দালিব ইলিয়াসের মতে, বঙ্গবন্ধুর স্বপ্নকে সার্থক করার চেষ্টা করছে বাংলাদেশ। সেইসঙ্গে ‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’—এই নীতির ওপর ভিত্তি করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক গড়ে চলেছে বাংলাদেশ। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুসম্পর্কের কথাও উল্লেখ করে। 

কলকাতায় বাংলাদেশ দূতাবাসের বাণিজ্য বিষয়ক প্রথম সচিব সামসূল আরিফ বাংলাদেশের উন্নয়ন ও ভারত-বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন দিক তুলে ধরেন। কলকাতার বিশিষ্ট সাংবাদিক দেবজিত পুরোহিত দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। উভয় দেশের বাণিজ্য ক্ষেত্রে ট্যারিফ, নন-ট্যারিফ ও প্যারা ট্যারিফ সমস্যার বিষয়ে আলোকপাত করেন তিনি। দেবজিত জানান, ভারত বা বাংলাদেশ থেকে সুদূর জার্মানিতে পণ্য আমদানি-রপ্তানির খরচ প্রতিবেশী দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি খরচের তুলনায় অনেক কম। 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস সুর। সকলকে ধন্যবাদ জানান ক্লাবের সম্পাদক কিংশুক প্রামাণিক। আয়োজনের সকলেই একমত, ব্যবসায়িক সম্পর্কের উন্নতির আরও সুযোগ রয়েছে। বঙ্গবন্ধুর শহীদ দিবস উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়েছিল।





Source link