শিনজো আবের শেষকৃত্যে হাজারো মানুষের শ্রদ্ধাজ্ঞাপন

9


জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্য অনুষ্ঠিত হচ্ছে মঙ্গলবার। এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে শ্রদ্ধা জানিয়েছে হাজার হাজার শোকার্ত মানুষ। টোকিওতে শিনজো আবের এই শেষকৃত্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, শেষকৃত্য অনুষ্ঠান উপলক্ষে টোকিওর রাস্তায় জড়ো হয় অসংখ্য মানুষ। শিনজো আবের লাশবাহী গাড়ি যাওয়ার সময় শ্রদ্ধা জানান তারা। এ সময় অনেকের হাতে ছিল ‘ধন্যবাদ, আবে’, ‘বিদায়, আবে’ লেখা সংবলিত প্ল্যাকার্ড। শোকার্ত মানুষেরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পুরো টোকিওতে এদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। 

শিনজো আবের শেষকৃত্য অনুষ্ঠান পারিবারিকভাবে আয়োজন করা হয়েছে। স্থানীয় জোজোজি মন্দিরে এটি অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে পরিবারের সদস্য ও পারিবারিক বলয়ে থাকা বন্ধুবান্ধবেরাই শুধু আমন্ত্রিত ছিলেন। 

স্থানীয় সময় গত শুক্রবার সকালে কিয়োতোর নিকটবর্তী নারা শহরে নির্বাচনী প্রচারণা সভায় বক্তব্য দেওয়ার সময় গুলিবিদ্ধ হন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে (৬৭)। রক্তাক্ত অবস্থায় হাসপাতালে নেওয়ার পর তাঁর মৃত্যু হয়। এ ঘটনায় স্তম্ভিত হয়ে পড়ে পুরো জাপানবাসী। 

শিনজো আবে জাপানের প্রভাবশালী রাজনৈতিক পরিবারের উত্তরসূরি। জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় প্রধানমন্ত্রী ছিলেন তিনি। ২০০৬ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হন আবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তিনিই ছিলেন সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী। অসুস্থতার কারণে ২০২০ সালে তিনি পদত্যাগ করেন।

শিনজো আবেকে হত্যার ঘটনায় ৪১ বছর বয়সী তেতসুয়া ইয়ামাগামি নামের এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। শিনজো আবেকে হত্যার বিষয়টি তিনি স্বীকারও করেছেন। হাতে তৈরি বন্দুকে শিনজো আবেকে গুলি করা হয়।





Source link