শিনজো আবের নিরাপত্তায় ত্রুটি ছিল, বলছে পুলিশ 

21


জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি ছিল বলে জানিয়েছে দেশটির পুলিশ বিভাগ। পুলিশ বলছে, শিনজো আবের নিরাপত্তায় যে ত্রুটি ছিল, সেটি অস্বীকার করার কোনো উপায় নেই। 

স্থানীয় সময় গত শুক্রবার সকালে কিয়োতোর নিকটবর্তী নারা শহরে নির্বাচনী প্রচারণা সভায় বক্তব্য দেওয়ার সময় গুলিবিদ্ধ হন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে (৬৭)। রক্তাক্ত অবস্থায় হাসপাতালে নেওয়ার পর তাঁর মৃত্যু হয়। এ ঘটনায় স্তম্ভিত হয়ে পড়ে পুরো জাপানবাসী। এরই মধ্যে বিশ্বনেতারা আবের মৃত্যুর ঘটনায় শোক জানিয়েছেন। একে দেখা হচ্ছে গণতন্ত্রের প্রতি ‘আঘাত’ হিসেবে। 

বিবিসির খবরে জানা গেছে, এই হত্যাকাণ্ড নিয়ে কথা বলেছেন নারা শহরের পুলিশ প্রধান তোমোয়াকি ওনিজুকা। তিনি বলেন, ‘নিরাপত্তা ব্যবস্থা যে ত্রুটিপূর্ণ ছিল, সেটি অস্বীকার করা যাবে না।’ 

রোববারের ভোট সামনে রেখে প্রচারাভিযানে গিয়েছিলেন প্রয়াত শিনজো আবে। ভোটের দিন হিসেবে রোববারই নির্ধারিত রয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, এরই মধ্যে দেশটির নির্দিষ্ট এলাকায় ভোটগ্রহণ শুরু হয়ে গেছে। 

স্থানীয় বিশ্লেষকেরা বলছেন, শিনজো আবে হত্যাকাণ্ডের কারণে জাপানে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রতি নাগরিকদের সমর্থন আরও বেড়ে যেতে পারে। এই রাজনৈতিক দলটির খুবই প্রভাবশালী সদস্য ছিলেন শিনজো আবে।  

জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। ২০০৬ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হন আবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তিনিই ছিলেন সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী। ২০১২ সালে তিনি দ্বিতীয়বার জাপানের প্রধানমন্ত্রী হন। অসুস্থতার কারণে ২০২০ সালে তিনি পদত্যাগ করেছিলেন।





Source link