রোমান আব্রামোভিচের ২ ব্যক্তিগত বিমান জব্দের অধিকার পেল যুক্তরাষ্ট্র

16


রাশিয়ার বিলিয়নিয়ার ও বিখ্যাত ফুটবল ক্লাব চেলসির মালিক রোমান আব্রামোভিচের দুটি বিমান জব্দ করার অধিকার পেয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির একটি আদালত গত সোমবার যুক্তরাষ্ট্রে থেকে যাওয়া রোমান আব্রামোভিচের ওই দুটি বিমান জব্দ করতে পরোয়ানা জারি করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র সরকার কর্তৃক রাশিয়া এবং রাশিয়ার অলিগার্চদের ওপর আরোপিত নিষেধাজ্ঞার আওতায় এই জব্দ করার অধিকার পেল যুক্তরাষ্ট্র। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের জবাবে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়া এবং রুশ অলিগার্চদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ম্যানহাটনের একটি ফেডারেল আদালত ওই পরোয়ানা জারি করে। আদালত জানিয়েছে, যেহেতু বিমান দুটি যুক্তরাষ্ট্র আরোপিত নিষেধাজ্ঞা অমান্য করে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করেছে তাই বিমান দুটি জব্দ করা প্রয়োজন। এর আগে, যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ থেকে আব্রামোভিচের ওই বিমান দুটির ব্যাপারে আদালতে অভিযোগ দাখিল করা হয়েছিল। সেই অভিযোগের ভিত্তিতেও আদালতের এই পরোয়ানা। 

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র সরকার প্রায় ৩৫০ মিলিয়ন ডলার মূল্যের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার এবং ৬০ মিলিয়ন ডলার মূল্যের গালফস্ট্রীম জি–৬৫০ ইআর বিমান দুটির দখল নিতে পারছিল না আইনি বাঁধার কারণে। কিন্তু আদালতের এই রায়ের মাধ্যমে সেই বাঁধা দূর হলো।

ওই কর্মকর্তা আরও বলেছেন, এই পরোয়ানা মূলত রোমান আব্রামোভিচকে ভয় দেখানোর জন্য যাতে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনে আক্রমণ বন্ধ করার বিষয়ে প্রভাবিত করেন। 

তবে এই বিষয়ে আব্রামোভিচের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। আব্রামোভিচ বরাবরই তাঁর সঙ্গে পুতিনের ঘনিষ্ঠ সম্পর্ক থাকার কথা অস্বীকার করেছেন। 





Source link