রুশদির হামলাকারীর বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা

52


যুক্তরাষ্ট্রে ব্রিটিশ লেখক সালমান রুশদির ওপর হামলাকারীর বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা করা হয়েছে। এ ছাড়া হাদি মাতার নামের ওই হামলাকারীকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, গত শুক্রবার (১২ আগস্ট) নিউইয়র্কের শিতৌকা ইনস্টিটিউটে একটি অনুষ্ঠানের মঞ্চে ছুরিকাঘাতের শিকার হন সালমান রুশদি। ছুরিকাঘাতে তাঁর স্নায়ু মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনার পর হাদি মাতার (২৪) নামের সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করেছে স্থানীয় পুলিশ। 

শিতৌকা কাউন্টির প্রসিকিউটর জানিয়েছেন, হাদি মাতার নামের ওই হামলাকারী নিজেকে নির্দোষ দাবি করলেও তাঁর জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। 

হাদি মাতার নামের হামলাকারীকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। ছবি: টুইটার

স্থানীয় একটি ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানের মঞ্চে রুশদি ও একজন সাক্ষাৎকারকারীর ওপর হামলার অভিযোগ আনা হয়েছে হাদি মাতারের বিরুদ্ধে। হামলার পরপরই তাঁকে আটক করে পুলিশ।

ভারতীয় বংশোদ্ভূত বুকার পুরস্কারজয়ী লেখক সালমান রুশদি ১৯৮১ সালে তাঁর বই ‘মিডনাইটস চিলড্রেন’ দিয়ে খ্যাতি অর্জন করেন। ১৯৮৮ সালে তাঁর চতুর্থ বই ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর জন্য তাঁকে আত্মগোপনে থাকতে হয়েছিল।

‘স্যাটানিক ভার্সেস’ বইটিতে ইসলাম ধর্মকে অবমাননা করা হয়েছে বলে মনে করেন মুসলিমরা। এটি প্রকাশের পর থেকে হত্যার হুমকি পেয়ে আসছিলেন সালমান রুশদি। ১৯৮৯ সালে হত্যার হুমকি পাওয়ার পার প্রায় ১০ বছর আত্মগোপনে থাকতে হয়েছিল তাঁকে।





Source link