রাহুল ছেলেমানুষ, অভিযোগ করে দলত্যাগ গুলাম নবীর

37


প্রবীণ কংগ্রেস নেতা এবং জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী গুলাম নবী আজাদ শুক্রবার দলত্যাগ করলেন। পাঁচ পাতার দীর্ঘ চিঠিতে তিনি তাঁর সমস্ত ক্ষোভ উগরে দিয়েছেন সাবেক কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে। গুলাম নবীর বলেছেন, ‘রাহুলের অপরিণামদর্শিতার জন্যই দলের আজ এই হাল।’ তিনি রাহুলকে ‘ছেলেমানুষ’ বলেও অভিহিত করেছেন।

অভিজ্ঞ নেতারা কংগ্রেসে সম্মান পাচ্ছেন না বলে মন্তব্য করেছেন গুলাম নবী। একই সঙ্গে চাটুকারদের হাতে কংগ্রেসের ভবিষ্যৎ অন্ধকারাচ্ছন্ন বলেও মন্তব্য করেছেন কংগ্রেসের শীর্ষস্থানীয় এই নেতা। তবে দলত্যাগের কথা ঘোষণা দিলেও পরবর্তী রাজনৈতিক কর্মসূচির কথা এখনো জানাননি গুলাম।

বহুদিন ধরেই কংগ্রেসে বিক্ষোভ দানা বাঁধছিল। জি-২৩ বলে পরিচিত দলের প্রবীণ নেতাদের একটি বড় অংশ কংগ্রেস সভানেত্রীকে চিঠি লিখে নিজেদের ক্ষোভের কথা জানিয়েছিলেন। তাঁরা চেয়েছিলেন, দলের সাংগঠনিক নির্বাচন। সেই দলের অন্যতম নেতা গুলাম নবী আজ দলত্যাগ করলেন। আরেক নেতা ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিব্বাল আগেই কংগ্রেস ছেড়েছেন। হিমাচল প্রদেশে কংগ্রেসের যাবতীয় পদ থেকে সড়ে দাঁড়ানোর হুমকি দিয়েছেন আনন্দ শর্মাও।

বর্তমানে দলনেত্রী সোনিয়া গান্ধীর চিকিৎসার জন্য বিদেশ আছেন রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রা। নির্বাচন প্রক্রিয়া শুরু হয়েছে কংগ্রেসে। কিন্তু রাহুল গান্ধী সভাপতি হতে রাজি না হওয়ায় সেই নির্বাচনও না হওয়ার দিকে এগোচ্ছে। এই অবস্থায় গুলাম নবীর ইস্তফা কংগ্রেসকে আরও বিপাকে ফেলে দিল বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের অনুমান। 





Source link