রাজশাসনের ৭০ বছর, জাতিকে ধন্যবাদ জানালেন রানি

36


রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসন আরোহণের ৭০ বছর পূতি উপলক্ষে যুক্তরাজ্যে শুরু হয়েছে ‘প্লাটিনাম জুবিলি’ উৎসব। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার ব্রিটিশ রাজ দপ্তর থেকে রানির ছবি প্রকাশ করা হয়েছে। প্লাটিনাম জুবিলির প্রাক্কালে জাতিকে ধন্যবাদ জানিয়েছেন রানি। 

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, রাজ দপ্তর থেকে প্রকাশিত রানির ছবিটি তুলেছেন রানাল্ড ম্যাকেচনি। এ বছরের শুরুর দিকে উইন্ডসর ক্যাসেলে ছবিটি তোলা হয়েছে। ছবিতে দেখা যায়, রানি তাঁর বাসভবনে জানালার পাশে একটি কুশনযুক্ত আসনে বেশ সন্তুষ্টচিত্তে বসে আছেন। ঐতিহাসিক বাসভবনের গোল টাওয়ারটি দূর থেকে দেখা যাচ্ছে। 

৭০ বছর পূর্তির জুবিলি বার্তায় রানি গোটা জাতিকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, উৎসব আয়োজনের জন্য জাতিকে ধন্যবাদ। এ উৎসব তাঁর জীবনে মাইলফলক হয়ে থাকবে। অনেক সুখস্মৃতি তৈরি করবে। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যজুড়ে লাখ লাখ মানুষ রাস্তায় নেমে পার্টি করার প্রস্তুতি নিচ্ছে। চার দিন ধরে চলবে ‘জুবিলি পেজেন্ট’ নামে নানা আয়োজন। আজ বৃহস্পতিবার ব্রিটিশ সেনাবাহিনীর ট্রুপিং দ্য কালার প্যারেডের মাধ্যমে আনন্দ আয়োজন শুরু হবে এবং শেষ হবে আগামী রোববার। 

রানি তাঁর জুবিলি বার্তায় আরও বলেছেন, ‘আপনাদের অবিরাম শুভেচ্ছা বর্ষণ আমাকে অনুপ্রাণিত করছে। বিগত ৭০ বছরে যা কিছু অর্জিত হয়েছে, তার প্রতিফলন আগামী দিনগুলোতে দেখানোর সুযোগ পাব বলে আশা রাখি।’ 

৯৬ বছর বয়সী রানি বার্ধক্যজনিতকারণে স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেন না। সম্প্রতি কয়েকটি অনুষ্ঠানে যোগদান থেকে বিরত থেকেছেন তিনি। প্লাটিনাম জুবিলির উৎসব দেখতে বাকিংহাম প্যালেসের বারান্দায় রাজপরিবারের সদস্যদের সঙ্গে রানি যোগ দিতে পারেন। 





Source link