মিয়ানমারে শত শত বাড়িঘর পুড়িয়ে দিল জান্তা বাহিনী

17


মিয়ানমারের উত্তরাঞ্চলে তিন দিনের সামরিক অভিযানে শত শত বাড়িঘর পুড়িয়ে দিয়েছে সেনারা। দেশটিতে জান্তা বিরোধীদের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে বাড়িঘর জ্বালিয়ে দেওয়ার এমন অভিযোগ উঠেছে। 

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, সামরিক অভ্যুত্থানের জেরে মিয়ানমারের সাগাইং অঞ্চলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। সেখানে জান্তা বিরোধী পিপলস ডিফেন্স ফোর্সের প্রতিরোধযোদ্ধাদের সঙ্গে প্রায়ই সংঘাতে জড়াচ্ছে জান্তা সদস্যরা। সবশেষ গেল সপ্তাহে কিন, আপার কিন ও কে তাউং গ্রামে শত শত বাড়িঘরে আগুন দিয়েছে সেনারা। 

কিনের এক বাসিন্দা জানান, জান্তা বাহিনীর হামলায় কিন গ্রামের মানুষ পালিয়ে যেতে বাধ্য হয়েছে। তিনি বলেন, তাঁর বাড়িসহ প্রায় দু শ বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। 

সামরিক অভ্যুত্থানের জেরে মিয়ানমারের সাগাইং অঞ্চলে তৈরি হয়েছে ভয়াবহ পরিস্থিতি। ছবি: রয়টার্স

কে তাউং গ্রামের এক বাসিন্দা বলেন, ‘সেনাবাহিনীর সদস্যরা তল্লাশি অভিযানের পাশাপাশি আমাদের বাড়িঘর ধ্বংস করে দিয়েছে। তারা মোটর বোটগুলোও পুড়িয়ে দিয়েছে, যা আমরা যাত্রী পরিবহন ও খাবার বহনের জন্য ব্যবহার করি।’ 

সংবাদ সংস্থা এএফপির প্রকাশিত ড্রোন ভিডিওতে, ওই গ্রাম থেকে আকাশের দিকে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইট চিত্রেও ওই সব গ্রামে আগুন দেওয়ার ঘটনার প্রমাণ পাওয়া গেছে। 

এর আগেও জান্তাদের বিরুদ্ধে বাড়িঘর জ্বালিয়ে দেওয়ার এমন অভিযোগ উঠেছে। তবে অভিযোগ অস্বীকার করে, বাড়িঘর ধ্বংসের জন্য পিপলস ডিফেন্স ফোর্সকে দায়ী করেছে জান্তা সরকার। 





Source link