ব্রিকসের সদস্য হতে চায় ইরান

14


উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসের সদস্য হওয়ার জন্য আবেদনপত্র জমা দিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ‘স্থানীয় সময় সোমবার আবেদনপত্রটি দাখিল করা হয়েছে।’ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ব্রিকসের সদস্য হওয়ার মাধ্যমে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে জোটবদ্ধ হতে পারবে ইরান। এতে উভয় পক্ষই উপকৃত হবে।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা পৃথক এক বিবৃতিতে বলেছেন, আর্জেন্টিনাও ব্রিকসে যোগ দেওয়ার জন্য আবেদন করেছে। রয়টার্স বলেছে, এ ব্যাপারে মন্তব্যের জন্য আর্জেন্টিনার কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি তারা।

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ বর্তমানে ইউরোপ সফরে রয়েছেন। তিনি সম্প্রতি ব্রিকসে যোগ দেওয়ার ব্যাপারে ইচ্ছার কথা জানিয়েছিলেন। 

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভা টেলিগ্রাম পোস্টে বলেছেন, বিশ্বে আর কী কী বন্ধ করা যায়, কী নিষিদ্ধ করা যায় অথবা লুটপাট করা যায়, তা নিয়ে হোয়াইট হাউস যখন ভাবছে, তখন আর্জেন্টিনা ও ইরান ব্রিকসে যোগ দেওয়ার আবেদন করেছে। 

রাশিয়া দীর্ঘদিন ধরেই এশিয়া, দক্ষিণ আমেরিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনের চেষ্টা করছে। সম্প্রতি ইউক্রেনে আগ্রাসনের জন্য ইউরোপ, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপের পর রাশিয়ার এ চেষ্টা আরও জোরদার হয়েছে। 

উল্লেখ্য, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার অর্থনৈতিক জোট সংক্ষেপে ‘ব্রিকস’ নামে পরিচিত। 





Source link