বেইজিংয়ে খুলছে স্কুল, সাংহাইয়ে করোনার বিরুদ্ধে ‘জয়’

23


করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর স্কুল খোলার ঘোষণা দিয়েছে চীনের বেইজিং। শনিবার বেইজিং কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাইমারি এবং মাধ্যমিক স্কুলগুলো খুলে দেওয়া হচ্ছে। পাশাপাশি করোনার বিরুদ্ধে জয় ঘোষণা করল সাংহাই। গত দুই মাসের মধ্যে প্রথমবারের মতো অঞ্চলটিতে একজনও করোনা আক্রান্ত শনাক্ত হয়নি। 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত মার্চ থেকে মে মাস পর্যন্ত করোনার ওমিক্রন ধরনের সংক্রমণে হিমশিম খায় চীন। কোভিড নিয়ন্ত্রণে যেসব শহরে সব থেকে বেশি কড়াকড়ি আরোপ করা হয়েছিল বেইজিং ও সাংহাই তার মধ্যে অন্যতম। ১ জুন লকডাউনের মতো বিধিনিষেধ তুলে নেওয়া হয়। 

চীন করোনার বিরুদ্ধে ‘জিরো-কোভিড’ নীতি গ্রহণ করে। আক্ষরিক অর্থে করোনার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেশটি। এরই ধারাবাহিকতায় গত মে মাসে স্কুল বন্ধ করে দেয় বেইজিং। তবে সোমবার (২৭ জুন) থেকেই আবারও স্কুলে ফিরতে পারবে শিক্ষার্থীরা। 

যদিও করোনাকালীন কঠোর বিধিনিষেধ নিয়ে দেশটির জনগণের মধ্যে ক্ষোভ দেখা যায়। এমনকি বিধিনিষেধ তুলে নিতে আন্দোলন করে অনেকে। কারণ, লকডাউনের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে অর্থনীতি। 

করোনার বিরুদ্ধে জয় ঘোষণা করল সাংহাই। ছবি: রয়টার্স

এদিকে সাংহাই কর্তৃপক্ষ জানায়, গতকাল ২৪ জুন সেখানে কোনো নতুন রোগী শনাক্ত হয়নি। গত ২৩ ফেব্রুয়ারির পর প্রথমবারের মতো একজনও করোনা আক্রান্ত শনাক্ত হয়নি চীনা অর্থনৈতিক কেন্দ্রটিতে। 

সাংহাই কমিউনিস্ট পার্টির প্রধান লি কিয়াং শনিবার কংগ্রেসে বলেন, ‘আমরা কোভিডের বিরুদ্ধে যুদ্ধে জয় পেয়েছি। প্রেসিডেন্ট সি চিন পিংয়ের নির্দেশনা বাস্তবায়ন করে এই সফলতা পাওয়া গেছে।’ এ ছাড়া বেইজিংয়ে মহামারি মোকাবিলার পদ্ধতিকে ‘পুরোপুরি সঠিক’ বলে জানান তিনি। 





Source link