বাংলাসহ ১৪ ভাষায় প্রচারিত হবে হজের খুতবা

9


আগামী ৮ জুলাই হাজিরা আরাফাত ময়দানে অবস্থান করবেন। এ দিন ময়দানের মসজিদে নামিরা থেকে বাংলাদেশ সময় বিকাল ৩টায় হজের খুতবা দেওয়া হবে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অংশ নেওয়া ১০ লাখ হাজিসহ সারা বিশ্বের মুসলমানদের উদ্দেশ্য এ ভাষণ বাংলাসহ ১৪ ভাষায় সরাসরি প্রচার করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বিভিন্ন ভাষাভাষী ২০ কোটি মানুষ অনূদিত খুতবা শুনবেন বলে আশা করছেন কর্মকর্তারা। 

আরব নিউজের খবরে জানা যায়, সৌদির মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের সেবার মান উন্নয়নে আধুনিক প্রযুক্তিনির্ভর ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান শাইখ আবদুর রহমান আল-সুদাইস বলেন, ‘ব্যাপক কর্মসূচির অংশ হিসেবে এই বছর ১৪টি ভাষায় খুতবা অনুবাদের প্রস্তুতি নেওয়া হয়েছে।’ 

তিনি আরও জানান, ‘এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের হজযাত্রীরা নিজ দেশের ভাষায় খুতবা শোনার সুযোগ পাবেন। ইসলামের সম্মানিত স্থানগুলোতে নিজের ভাষায় গুরুত্বপূর্ণ সেবা ও নির্দেশনা পাওয়া একজন বিদেশির জন্য সত্যিই অন্যরকম অনুভূতি তৈরি করবে।’ 

সূত্র জানায়, গত বছর ১০ ভাষায় আরাফাতের খুতবা অনূদিত হয়েছিল। এ বছর আরও ৪টি ভাষা যুক্ত হলো। ভাষাগুলো হলো ইংরেজি, ফ্রেঞ্চ, মালাই, উর্দু, ফারসি, রুশ, চায়নিজ, তার্কিশ, বাংলা, হাউসা, স্প্যানিশ, হিন্দি, সোয়াহিলি ও তামিল। 

গত বছরের মতো এবারও ‘মানারাত আল-হারামাইন’ ওয়েবসাইটের পাশাপাশি ‘আলকোরআন’ ও ‘আলসুন্নাহ’ চ্যানেলে তা সরাসরি সম্প্রচার করা হবে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইউটিউব ও টুইটারেও তা লাইভ শোনা যাবে।





Source link