প্রবল বর্ষণে মণিপুরে ভূমিধস, নিহত ১৪

46


ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে ভয়াবহ ভূমিধসে কমপক্ষে ১৪ জন নিহত হয়েছে। এখনো নিখোঁজ রয়েছে অর্ধশতাধিক মানুষ। প্রবল বর্ষণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে। বৃহস্পতিবার কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মণিপুরের ননী জেলায় টুপুল ইয়ার্ড রেলওয়ে কন্সট্রাকশন সাইটের কাছে একটি সেনা ক্যাম্পে বুধবার গভীর রাতে ভূমিধসের ঘটনা ঘটে। জিরিবাম থেকে ইম্ফল পর্যন্ত একটি রেললাইন নির্মাণকাজের নিরাপত্তার জন্য টুপুল রেলওয়ে স্টেশনের কাছে টেরিটোরিয়াল আর্মির সদস্যদের মোতায়েন করা হয়েছিল। ভূমিধস যখন হয়, তারা তখন তাঁবুর ভেতর ঘুমন্ত অবস্থায় ছিলেন। নিহতদের অন্তত সাতজন টেরিটোরিয়াল আর্মির সদস্য। 

মণিপুরের ননি জেলার ম্যাজিস্ট্রেট হাউলিয়ানলাল গুইতে রয়টার্সকে বলেন, ‘বৃহস্পতিবার সকালে ধ্বংসস্তূপ থেকে ১৯ জনকে জীবিত উদ্ধার করা হয়। নিখোঁজদের বেঁচে থাকার সম্ভাবনা খুবই ক্ষীণ।’ 

ভারতীয় সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ‘রাতের বেলায়ও উদ্ধারকাজ নিরলস চলবে।’ 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এ বছর জুন মাসে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে এবং বাংলাদেশে অস্বাভাবিক মাত্রায় বৃষ্টি হয়েছে। বন্যা ও ভূমিধসে দুই দেশে অন্তত দেড়শ মানুষের প্রাণ গেছে। লাখ লাখ মানুষ বন্যায় ঘর হারিয়ে উদ্বাস্তুতে পরিণত হয়েছে। 





Source link