প্রতিরক্ষা বাজেট ১৪ শতাংশ বাড়ানোর প্রস্তাব তাইওয়ানের

26


তাইওয়ানে মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর চীন ও তাইওয়ানের সম্পর্ক আরও শীতল হয়েছে। প্রতিক্রিয়া দেখিয়ে চীন তাইওয়ানকে ঘিরে সমুদ্রে সামরিক মহড়া চালিয়েছে। এখনো একাধিক স্থানে সেই মহড়া চলছে। চীনের এমন মহড়ার জবাবে এবার রেকর্ড পরিমাণ প্রতিরক্ষা বাজেট প্রস্তাব করেছে তাইওয়ান। এক লাফে তাইওয়ান তাদের প্রতিরক্ষা বাজেট ১৪ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে। 

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় আজ বৃহস্পতিবার প্রস্তাবিত ওই করা এ বাজেটের ব্যাপারে বলা হয়েছে, আগামী এক বছরের জন্য প্রতিরক্ষা বাজেট বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে ১৩ দশমিক ৯ শতাংশ। যা তাইওয়ানের মুদ্রায় ৩৯৭ দশমিক ৪ বিলিয়ন তাইওয়ানিজ ডলার এবং মার্কিন ডলারে ১৩ দশমিক ২ বিলিয়ন ডলার। তবে এই বাজেট এখনো পাশ হয়নি। তাইওয়ানের পার্লামেন্ট অনুমোদন করলেই কেবল এই নতুন বৃদ্ধি বাস্তবায়ন করা সম্ভব হবে। 

তাইওয়ানের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, নতুন ফাইটার জেট, ড্রোন কিনতে এবং নৌ ও আকাশপথে নিরাপত্তা আরও জোরদার করতে প্রয়োজনীয় অস্ত্র এবং সরঞ্জাম ক্রয়ের জন্য এই বাজেট বৃদ্ধি প্রস্তাব করা হয়েছে। এর সঙ্গে বাড়তি আরও বিশেষ বাজেট যুক্ত করা হতে পারে বলেও জানিয়েছে তাইপে। 

তাইওয়ান নিজেদের স্বাধীন বললেও চীনের দাবি, তাইওয়ান তাদেরই অংশ। দরকার পড়লে জোর করে তাইওয়ান দখলে নেওয়া হবে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের দ্বন্দ্ব বাড়ছেই। 





Source link