পাখির নাম টার্কি, দেশের নামই পাল্টে দিলেন বিব্রত এরদোয়ান

41


বিশ্বে টার্কি পাখি বহুল পরিচিত। কিন্তু এই পাখিই এবার একটি দেশের নাম পরিবর্তনের কারণ হয়ে দাঁড়িয়েছে। এখন থেকে টার্কি নয় বরং তুর্কিয়ে নামে জাতিসংঘে পরিচিতি পাবে দেশটি। তুরস্ক সরকারের পক্ষ থেকে জাতিসংঘে এই বিষয়ে অনুরোধ করা হলে জাতিসংঘ তুরস্কের এই নাম পরিবর্তনে সম্মত হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদনে এ বিষয়টি জানানো হয়েছে।

তুরস্ককে বিশ্বের সামনে নতুন করে পরিচিত করাতে গত বছর দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান একটি ক্যাম্পেইন চালু করেছিলেন। সেই ক্যাম্পেনের আওতায় এই নাম পরিবর্তন। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই জানিয়েছেন জাতিসংঘের পর এবার অন্যান্য বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোকেও একই অনুরোধ করা হবে। 

গত বছরের ডিসেম্বর মাসে এক ভাষণে রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছিলেন, ‘তুর্কিয়ে শব্দটি দিয়েই তুরস্কবাসীর সংস্কৃতি, সভ্যতা এবং মূল্যবোধ ধারণ হয় সবচেয়ে ভালোভাবে।’ 

এদিকে, জাতিসংঘ জানিয়েছে—তাঁরা এই সপ্তাহেই তুরস্কের কাছ থেকে আনুষ্ঠানিক চিঠি পেয়েছে। তাঁরা শিগগিরই নাম পরিবর্তনের বিষয়ে উদ্যোগ নেবে। 

তুরস্কের নাম পরিবর্তনের বিষয়ে দেশটির সরকারি সম্প্রচারমাধ্যম টিআরটি গত বছরের শেষদিকে বিভিন্ন সময় বিষয়টি ব্যাখ্যা করেছে, কেন এই নাম পরিবর্তন জরুরি। সম্প্রচারমাধ্যমটি জানিয়েছে, এই নাম পরিবর্তন দেশটিকে ‘বিশ্বের সামনে নতুন করে পরিচিত’ করানোর পাশাপাশি আরও বেশ কয়েকটি কারণে জরুরি। এর মধ্যে, একটি হলো—পশ্চিমা বিশ্বে বিশেষ ক্রিসমাস, নববর্ষ এবং থ্যাংকসগিভিং উৎসবের সময় ঐতিহ্যগতভাবে টার্কি মুরগির বহুল ব্যবহার হয়। সেই জায়গা থেকেও টার্কির নাম পরিবর্তন জরুরি। 

টিআরটি আরও জানিয়েছিল—ইংরেজি ভাষার অভিধান ক্যামব্রিজ ডিকশনারিতে টার্কি বলতে ‘ব্যর্থ’ বা ‘বেকুব ব্যক্তি’ কে নির্দেশ করা হয়। 

এই ক্যাম্পেইনের আওতায় তুরস্কে উৎপাদিত সব পণ্যেই ‘মেইড ইন তুর্কিয়ে’ লেখা থাকবে। দেশটির পর্যটন খাতে স্লোগান হিসেবে ব্যবহার করা হবে, ‘হ্যালো তুর্কিয়ে’।

তবে বিশ্বে দেশের এমন নাম পরিবর্তন কোনো নতুন বিষয় নয়। সর্বশেষ ২০২০ সালে হল্যান্ড নিজেদের নাম বদলে রাখে দ্য নেদারল্যান্ডস। তারও আগে, মেসেডোনিয়া নাম বদলে রাখে নর্থ মেসেডোনিয়া, বতসোয়ানা তাদের নাম বদলে রাখে কিংডম অব ইসওয়াতিনি। তারও আগে, ইতিহাসে আজকের ইরান পরিচিত ছিল পারস্য নামে, থাইল্যান্ডের নাম ছিল শ্যাম এবং রোডেশিয়া নাম বদলে হয়েছে জিম্বাবুয়ে। 





Source link