নূপুর শর্মার উচিত দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া: সুপ্রিম কোর্ট

27


ভারতের সুপ্রিম কোর্ট বলেছে মহানবী মোহাম্মদকে (সা.) নিয়ে কটূক্তি করায় নূপুর শর্মার উচিত দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া। আদালত বলেছেন, নূপুর শর্মা তাঁর বক্তব্যের মাধ্যমে দেশে উত্তেজনা ছড়িয়েছেন। এ কারণে তাঁর সমগ্র দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া উচিত। শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি প্রকাশিত এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

আদালত বলেছেন, ‘তিনি সারা দেশের মানুষের আবেগ উসকে দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে যা ঘটেছে তার জন্য এই ভদ্রমহিলা এককভাবে দায়ী।’ 

এর আগে, গত জুনের শুরুতে ভারতের একটি বেসরকারি টিভি চ্যানেলে নূপুর শর্মা ইসলাম ধর্মের নবী মোহাম্মদ (সা.) এবং তাঁর স্ত্রী আয়েশাকে (রা.) নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। তারই জেরে ভারতজুড়ে বিক্ষোভ–প্রতিবাদ শুরু হয়। প্রতিবাদ জানানো হয় বিশ্বের বিভিন্ন দেশেও। আরব উপসাগর অঞ্চলীয় দেশগুলো তাদের দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতদের তলব করে এই ঘটনা প্রতিবাদ এবং বিচার দাবি করে।

পরে সেই ঘটনার জের ধরে সর্বশেষ রাজস্থানের উদয়পুরে এক দরজি হত্যাকাণ্ডের শিকার হন। সেই ঘটনায় পুলিশ দুজনকে গ্রেপ্তার করে। 

ভারতীয় সুপ্রিম কোর্টের বিচারক বিচারপতি সূর্য কান্ত বলেছেন, ‘আমরা সেই বিতর্কটি দেখেছি। কীভাবে তিনি মন্তব্য করেছেন সেটাও দেখেছি। কিন্তু একজন আইনজীবী হয়ে তিনি যে উপায়ে এসব কথা বলেছেন তা খুবই লজ্জাজনক। তাঁর উচিত দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া।’

আদালতে উপস্থিত নূপুর শর্মা তাঁর বিরুদ্ধে সারা দেশে দায়ের করা একাধিক এফাআইআরগুলোকে দিল্লিতে স্থানান্তর করার অনুরোধ জানান। এ সময় তিনি নিরাপত্তাহীনতার আশঙ্কা প্রকাশ করেন।





Source link