দোনেৎস্কে রুশ হামলায় নিহত ৮, আহত ৪

8


রাশিয়ার সেনাবাহিনীর হামলায় অন্তত ৮ ইউক্রেনীয় নাগরিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৪ জন। ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের তরেৎস্ক শহরে এই ঘটনা ঘটেছে। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে ৮ দশমিক ১৫ বিলিয়ন ডলার সহায়তা দেওয়ার পরিকল্পনা করেছে ইউরোপীয় ইউনিয়ন–ইইউ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার পৃথক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

দোনেৎস্কের গভর্নর পাবলো কিরিলেঙ্কো এই হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, রাশিয়ানদের গোলা তরেৎস্কের একটি গণপরিবহন স্টপেজে আঘাত হানে। যেখানে বেশ কয়েকজন লোক উপস্থিত ছিলেন। নিহতদের মধ্যে ৩ শিশুও রয়েছেন বলে জানিয়েছেন কিরিলেঙ্কো।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয়ের প্রধান কর্মকর্তা অ্যান্দ্রেই ইয়ারমাক এই হামলাকে ‘রাশিয়ার আরও একটি সন্ত্রাসী কার্যক্রম’ বলে আখ্যা দিয়েছেন।

এদিকে, যুদ্ধ চললেও বিবদমান দুই পক্ষ রাশিয়া–ইউক্রেনের মধ্যে খাদ্যশস্য রপ্তানির বিষয়ে চুক্তি আলোর মুখ দেখেছে। জাতিসংঘের মধ্যস্থতায় গত মাসে শস্য ও সার রপ্তানি নিয়ে রাশিয়া-ইউক্রেনের মধ্যে চুক্তি হওয়ার পর প্রথম খাদ্যশস্যবাহী একটি জাহাজ তুরস্ক উপকূলে পৌঁছেছে। স্থানীয় সময় গত মঙ্গলবার তুরস্কের উপকূলে নিরাপদে নোঙর করে ইউক্রেনের শস্য বহনকারী জাহাজ।

আঙ্কারার এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, রপ্তানি চুক্তি বহাল থাকা পর্যন্ত প্রতিদিন অন্তত একটি শস্যবাহী জাহাজ ইউক্রেন থেকে ছেড়ে আসবে বলে আশা করা হচ্ছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর ইউক্রেনের বন্দরগুলো অবরুদ্ধ ছিল। তবে সম্প্রতি জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় দুই দেশ জাহাজ চলাচল আবারও শুরু করার বিষয়ে ঐকমত্যে পৌঁছায়। 





Source link