দুর্নীতির দায়ে চীনে সাবেক আইনমন্ত্রীর মৃত্যুদণ্ড

10


দুর্নীতির দায়ে চীনের সাবেক বিচারমন্ত্রীকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির আদালত। স্থানীয় সময় বৃহস্পতিবার আদালত ১ কোটি ৬০ লাখ ডলার দুর্নীতির অভিযোগে সাবেক মন্ত্রী ফু ঝেংহুয়াকে এই দণ্ডাদেশ দেয় আদালত। তবে, দুই বছর কারাদণ্ড ভোগের পর সবকিছু সন্তোষজনক হলে তাঁর দণ্ডাদেশ কামানো হতে পারে। তুরস্কের সংবাদ সংস্থা আনাদলু এজেন্সি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিলিনের চাংচুন শহরের একটি আদালত ৬৭ বছর বয়সী ফু ঝেংহুয়াকে অর্থ তছরুপের দায়ে দোষী সাব্যস্ত করেছে। আদালতের রায়ে আরও বলা হয়েছে, দুই বছর কারাগারে থাকার পর মৃত্যুদণ্ড কমানো যেতে পারে।

ফু ঝেংহুয়া ২০১৮ সালের মার্চ থেকে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত দেশটির বিচারমন্ত্রী হিসেবে কাজ করেন। তবে তাঁর বিরুদ্ধে অভিযোগ মূলত—তিনি ২০০৫ সাল থেকে ২০২১ সালের মধ্যে তাঁর অবস্থানের ‘সুবিধা নিয়ে’ অবৈধভাবে প্রায় ১৬ দশমিক ৭৬ মিলিয়ন ডলার ঘুষ গ্রহণ এবং ‘ব্যক্তিগত লাভের জন্য আইন অপব্যবহার’ করার। আদালত একই সঙ্গে ফুর সকল রাজনৈতিক অধিকার এবং ব্যক্তিগত সম্পত্তি অর্জনের অধিকার থেকেও বঞ্চিত করার ঘোষণা দিয়েছেন।

আদালতের আদেশে বলা হয়েছে, ‘তার মৃত্যুদণ্ডাদেশর পর দুই বছর পার হওয়ার পর, ফু-এর সাজা আইন অনুযায়ী যাবজ্জীবন কারাদণ্ডে পরিবর্তিত করা যেতে পারে তবে সে ক্ষেত্রে তাঁর সাজা আর কোনোভাবেই হ্রাস করা যাবে না বা তাঁকে কোনো প্যারোল দেওয়া হবে না।’





Source link