দুই সপ্তাহের জন্য অপ্রয়োজনীয় জ্বালানি তেল বিক্রি বন্ধ করল শ্রীলঙ্কা

29


আর্থিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা এবার জ্বালানি তেল বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে। আগামী দুই সপ্তাহ শুধু আপৎকালীন পরিষেবায় যুক্ত গাড়িগুলো একমাত্র পেট্রল ও ডিজেল পাবে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

গতকাল সোমবার দেশটির সরকার বলেছে, আগামী ১০ জুলাই পর্যন্ত ব্যক্তিগত যানবাহনের জন্য পেট্রল ও ডিজেল বিক্রি করা হবে না। এ ছাড়া বাড়িতে থেকেই বাসিন্দাদের কাজ করার অনুরোধ করেছে সরকার।

দেশটির সরকারের মুখপাত্র বান্দুলা গুনাওয়ারদেনা জানিয়েছেন, শুধু ট্রেন, বাস, চিকিৎসা পরিষেবা ও খাদ্য পরিবহনকারী যানবাহনে জ্বালানি দেওয়া হবে। এ ছাড়া অন্য পরিবহনে জ্বালানি দেওয়া হবে না। আজ মঙ্গলবার থেকে শুরু হয়ে আগামী ১০ জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা চলবে।

সরকারের এই মুখপাত্র বলেন, শহরাঞ্চলের স্কুলগুলো বন্ধ থাকবে এবং সবাইকে বাড়ি থেকে কাজ করার জন্য অনুরোধ করা হচ্ছে। এ ছাড়া আন্তঃপ্রাদেশিক বাস সার্ভিস সীমিত থাকবে বলে জানান তিনি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, জ্বালানি তেলের সংকটের কারণে দেশটির অটোরিকশাচালকেরা দুর্বিষহ দিন কাটাচ্ছেন। স্থানীয় বাসিন্দা ডব্লিউ ডি শেলটন নামের এক অটোরিকশাচালক জানান, তিনি জ্বালানির জন্য চার দিন ধরে লাইনে দাঁড়িয়ে ছিলেন।

শেলটন বলেন, ‘এই সময়ে আমি ঠিকমতো ঘুমাইনি বা খাইনি। আমরা উপার্জন করতে পারি না, আমরা আমাদের পরিবারকে খাওয়াতে পারি না।’ 





Source link