ত্রিপুরায় উপনির্বাচনে বিজেপির মর্যাদার লড়াই

50


ভারতের ত্রিপুরা রাজ্যের বিধানসভা সাধারণ নির্বাচনের আর বাকি ৮ মাস। শাসক দল বিজেপির তিন বিধায়ক দলবদল করায় এবং একটি কেন্দ্রে বাম বিধায়কের মৃত্যুতে আগামী ২৩ জুন ত্রিপুরায় উপনির্বাচন অনুষ্ঠিত হবে। বিধানসভা নির্বাচনের আগে উপনির্বাচনকে গুরুত্ব সহকারে দেখছে বিজেপি। এটি বিজেপির কাছে মর্যাদার লড়াই।

আজ সোমবার বিজেপির রাজ্য সভাপতি ডা. মানিক সাহা আগরতলার বড়দোয়ালি কেন্দ্রে মনোনয়ন দাখিল করেছেন। তাঁর বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী আশিস সাহা। আশিস সাহা গতবার বিজেপির টিকিটে জিতলেও এবার কংগ্রেসের হয়ে লড়ছেন।

আগরতলা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী সুদীপ রায়বর্মনও মনোনয়ন জমা দিয়েছেন। ২০১৮ সালে বিজেপির টিকিটে জিতে মন্ত্রী হয়েছিলেন সুদীপ রায়বর্মন। কিন্তু বিজেপি ছেড়ে তিনি কংগ্রেসে যোগ দিয়েছেন। সুদীপ রায়বর্মনের বিরুদ্ধে জয়লাভ করতে অশোক সিনহাকে প্রার্থী করেছে বিজেপি। বাম ও তৃণমূল প্রার্থী দিলেও মূল লড়াইটা মূলত সুদীপ বনাম অশোকের মধ্যে।

সুরমা কেন্দ্রেও বিজেপি প্রার্থী দলবদল করায় ভোট হচ্ছে। সেখানে কংগ্রেস প্রার্থী না দিলেও বিজেপির বিরুদ্ধে তিপ্রা মথা, বাম ও তৃণমূল লড়ছে। রাজনগরে সিপিএম বিধায়কের মৃত্যুতে হচ্ছে উপভোট। সেখানে লড়াই বামদের সঙ্গে বিজেপির। সব মিলিয়ে উপনির্বাচনকে ঘিরে টানটান উত্তেজনা ত্রিপুরায়। 

উল্লেখ্য, চারটি কেন্দ্রে ভোট হলেও উপনির্বাচনে বেশির ভাগ মানুষের নজর বড়দোয়ালি এবং আগরতলার দিকে। ২০২৩ সালের বিধানসভা ভোটের অনুশীলন ম্যাচ হিসেবে দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষকেরা।





Source link