জি-৭ সম্মেলনে রাশিয়ার সোনা আমদানিতে নিষেধাজ্ঞা আসছে

18


জার্মানির মিউনিখে আজ রোববার থেকে শুরু হয়েছে জি-৭ সম্মেলন, যা চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত। সম্মেলনে রাশিয়া থেকে সোনা আমদানির ওপর আনুষ্ঠানিক নিষেধাজ্ঞার ঘোষণা আসছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আল জাজিরা। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘বিশ্বের ধনী ধনী দেশের নেতারা রাশিয়া থেকে সোনা আমদানির ওপর একসঙ্গে নিষেধাজ্ঞার ঘোষণা দেবেন। সোনা রপ্তানি করে রাশিয়া কোটি কোটি ডলার আয় করে থাকে। মস্কোর ওপর চাপ বাড়াতে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।’ 

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, রাশিয়া থেকে সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জাপান। জি-৭ এর বাকি তিন দেশ জার্মানি, ফ্রান্স এবং ইতালিও রাশিয়া থেকে সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেবে বলে আশা প্রকাশ করেছেন জো বাইডেন। 

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন প্রশাসনের একজন ঊর্ধ্বতন প্রতিনিধি সাংবাদিকদের জানান, আগামী মঙ্গলবার সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে। 
 
আল জাজিরার সাংবাদিক জেমস বেস বলেন, জি-৭ সম্মেলনের প্রথম সেশনে বিশ্ব অর্থনীতির বিষয়ে আলোচনা হবে। ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ব অর্থনীতি এখন বেশ ভঙ্গুর। যুদ্ধের প্রভাবে মুদ্রাস্ফীতি বেড়েছে এবং জ্বালানির দামও বেড়েছে। 

এদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা জি-৭ দেশগুলোর প্রতি রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ইউক্রেনে আগ্রাসন চালানোর কারণে মস্কোর বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দেওয়ার জন্য বিশ্বনেতারা যখন ইউরোপে জি-৭ সম্মেলনে একত্র হয়েছেন, তখন ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি আবাসিক ভবন ও একটি শিক্ষাপ্রতিষ্ঠানে কামানের হামলা চালিয়েছে রুশ বাহিনী। এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  
 





Source link