চীন সম্পর্কে সতর্ক করল এমআই-৫ ও এফবিআই

17


চীন সম্পর্কে নতুন শঙ্কার কথা বলেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই ও ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-৫-এর দুই শীর্ষ নেতা। এক যৌথ ভাষণে তাঁরা বলেছেন, চীন সরকার তাদের ব্যবসায়িক প্রযুক্তি চুরি করতে পারে। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এমআই-৫-এর লন্ডন সদর দপ্তরে এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার রে এবং এমআই-৫-এর মহাপরিচালক কেন ম্যাককালাম অভূতপূর্ব এই বক্তৃতা দিয়েছেন। তাঁরা বলেছেন, চীন সরকার অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি ও হ্যাকিং চালাচ্ছে। এ ছাড়া বিভিন্নভাবে ভিন্নমতকে দমন করছে। এসব ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এই দুই নেতা। 

ক্রিস্টোফার রে কেন ম্যাককালাম বলেছেন, চীন সরকার আমাদের অর্থনৈতিক ও জাতীয় নিরাপত্তার জন্য দীর্ঘমেয়াদি হুমকি হয়ে দাঁড়িয়েছে। তাদের ব্যাপারে আমাদের সতর্ক হতে হবে। তাঁরা ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, চীনারা আপনার প্রযুক্তি চুরি করার জন্য তৈরি হয়ে আছে। ওরা আপনাদের ব্যবসার ক্ষতি করে বাজারে আধিপত্য বিস্তার করতে চায়। 

তবে ওয়াশিংটনে চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেঙ্গিউ পশ্চিমা নেতাদের এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। অ্যাসোসিয়েটেড প্রেসকে একটি ই-মেইলে বলেছেন, ‘চীন দৃঢ়ভাবে সব ধরনের সাইবার আক্রমণের বিরোধিতা ও লড়াই করে। আমরা কখনোই সাইবার আক্রমণকে উৎসাহ, সমর্থন বা ক্ষমা করি না।’ পশ্চিমাদের অভিযোগগুলো ভিত্তিহীন বলে অভিহিত করেছেন তিনি। 





Source link