চলতি বছরেই বিশ্বের জনসংখ্যা পৌঁছাবে ৮০০ কোটিতে: জাতিসংঘ

39


চলতি বছরের শেষ দিকে বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছাবে। ২০৩০ সালে বিশ্বের জনসংখ্যা হবে ৮৫০ কোটি। ২০৫০ সালে বিশ্বের জনসংখ্যা পৌঁছাবে ৯৭০ কোটিতে। আর ২০৮০ সালে জনসংখ্যা দাঁড়াবে ১ হাজার ৪০ কোটিতে। 

আজ সোমবার জাতিসংঘের ওয়ার্ল্ড পপুলেশন ফোরকাস্ট ২০২২ এর প্রতিবেদন অনুসারে এ তথ্য জানিয়েছে আল জাজিরা। 

জাতিসংঘ তাদের ওয়েবসাইটে জানায়, বিশ্বের জনসংখ্যা ১০০ কোটিতে পৌঁছাতে হাজার হাজার বছর সময় লেগেছিল। আর এটি সাতগুণ বৃদ্ধি পেতে সময় লেগেছে মাত্র ২০০ বছর। ২০১১ সালেও বিশ্বের জনসংখ্যা ছিল ৭০০ কোটি। 

জাতিসংঘের ওয়েবসাইটে আরও জানানো হয়, ১৯৫০ সালের পর থেকে জনসংখ্যা ধীরে বাড়ছে। তবে এর আগের সময়ে অধিক দ্রুত জনসংখ্যা বৃদ্ধির প্রভাব আগামী বছরগুলোতে অনুভূত হবে। 

জাতিসংঘের পূর্বাভাস অনুসারে, আগামী বছর ভারতের জনসংখ্যা ছাড়িয়ে যাবে চীনকে। অর্থাৎ আগামী বছর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হতে যাচ্ছে ভারত। 

জাতিসংঘ জানায়, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে স্বাস্থ্য ও অর্থনৈতিক উন্নয়ন করা জরুরি। ১১ বছর আগেও যে যে বিষয় নিয়ে উদ্বেগ ছিল এখনো সেসব উদ্বেগ রয়ে গেছে। কিছু ক্ষেত্রে এটি আরও খারাপ হয়েছে। জলবায়ু পরিবর্তন, সহিংসতা ও বৈষম্যের মতো বিষয়গুলো বেড়েছে। 

আগামী কয়েক দশকে সবচেয়ে বেশি জনসংখ্যা বৃদ্ধি পাবে আটটি দেশে। দেশগুলো হলো-গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, মিশর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন ও তানজানিয়া।





Source link