খার্তুমে জান্তাবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৯ 

42


সুদানে নিরাপত্তা বাহিনীর ছোড়া গুলি এবং কাঁদানে গ্যাসে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার দেশটির রাজধানী খার্তুমে প্রেসিডেন্ট ভবনের সামনে সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভরত জনতার ওপর গুলি ছুড়লে এই হতাহতের ঘটনা ঘটে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

গত বছরের ২৫ অক্টোবর অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাসীনদের হটিয়ে সুদানের ক্ষমতা দখলে নেয় সেনাবাহিনী। এরপর থেকেই দেশটিতে আন্দোলন অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার আন্দোলনকারীদের ওপর গুলি চালায় পুলিশ। এতে নিহত হন ৯ জন এবং আহত হন অন্তত ৫০০ জন। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, আন্দোলনকারীদের ওপর পুলিশের নির্বিচারে গুলিবর্ষণের মধ্যেও শুক্রবার রাজধানী খার্তুমে ফের আন্দোলনে নামে হাজার হাজার মানুষ। নির্বিচারে গুলি করে মানুষ হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ নিন্দা জানিয়েছে। 

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভ দমাতে ইন্টারনেট বিকল করে দেওয়া হয়েছে। আন্দোলন যেদিন বড় হয় সেদিনই ইন্টারনেটের গতি কমিয়ে দেওয়া হয়। 

আল জাজিরার সাংবাদিক হিবা মরগান বলেন, ‘আন্দোলনকারীরা টানা ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে রাজধানী খার্তুমে অবস্থান করছে। তারা সামরিক বাহিনীর প্রতি ক্ষোভ প্রকাশ করছে এবং বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবি জানাচ্ছে।’ 

উল্লেখ্য, সুদানে চলমান বিক্ষোভে এ পর্যন্ত ১৮ শিশুসহ ১২২ জন নিহত হয়েছেন।





Source link