ক্যাপিটাল হিলে হামলা, ফৌজদারি অপরাধে অভিযুক্ত হতে পারেন ট্রাম্প 

14


ক্যাপিটাল হিলে হামলার ঘটনায় একাধিক ফৌজদারি অপরাধের অভিযোগের মুখোমুখো হতে পারেন সাবেক মার্কিন ডোনাল্ড ট্রাম্প। এই ঘটনায় বেশ কয়েকজনের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের যোগসূত্র খুঁজে পেয়েছে মার্কিন কংগ্রেসের সিলেক্ট কমিটি। কমিটির ভাইস চেয়ার রিপাবলিকান দলের কংগ্রেস সদস্য লিজ চেনি বিষয়টি জানিয়েছেন। 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে শনিবার লিজ চেনি জানিয়েছেন, ২০২১ সালের ৬ জানুয়ারি ওয়াশিংটনের ক্যাপিটাল হিলে হামলার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হতে পারে। 

লিজ চেনি বলেছেন, ‘এই বিষয়ে কমিটির পক্ষ থেকে আমরা একটি সিদ্ধান্ত নিয়েছি। বিচার বিভাগকে ফৌজদারি অপরাধের অভিযোগ গঠনের জন্য খুব বেশি অপেক্ষা করতে হবে না। এ ক্ষেত্রে একাধিক ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হতে পারে।’ 

চেনির এই বক্তব্য এমন সময়ে এল যার মাত্র কয়েক দিন আগে, ক্যাপিটাল হিলে হামলার ব্যাপারে ট্রাম্পের ব্যক্তিগত সহযোগী ক্যাসিডি হাচিনসন এক বিস্ফোরক সাক্ষ্য দিয়েছেন। হাচিনসন জানিয়েছিলেন, ৬ জানুয়ারি ট্রাম্প তাঁর সমর্থকদের সঙ্গে আন্দোলনে যোগ দিতে চেয়েছিলেন। কিন্তু তাঁকে সিক্রেট সার্ভিসের লোকেরা নিষেধ করায় ট্রাম্প রাগে ফেটে পড়েছিলেন। 
 
এর আগে, কংগ্রেসের ওই তদন্ত কমিটির ভাইস-চেয়ারম্যান ও রিপাবলিকান দলের কংগ্রেস ওমেন লিজ চেনি জানিয়েছিলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘অভ্যুত্থানের’ উদ্দেশ্যেই গত বছর ক্যাপিটাল হিল দাঙ্গা ঘটিয়েছিলেন। সম্প্রতি ওই দাঙ্গার বিষয়ে কংগ্রেসের একটি তদন্ত কমিটির শুনানিতে এই তথ্য উঠে এসেছে। 

কমিটির আরেক সদস্য ও ডেমোক্র্যাট দলের সদস্য বেনি থম্পসন বলেছেন, ‘ট্রাম্প এই হামলায় উসকানি দিয়েছিলেন। ওই দাঙ্গা আমেরিকার গণতন্ত্রকে হুমকির মুখে ফেলে দিয়েছিল।’ 

প্রায় এক বছর এই বিষয়ে তদন্ত চালিয়ে ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ হাউস অব কমনসের সিলেক্ট কমিটি এই মামলার বিষয়ে কথা বলতে সামনে এসেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় কমিটি ট্রাম্পের ঘনিষ্ঠ কয়েকজনের সাক্ষাৎকারের ভিডিও ক্লিপ প্রকাশ করে। 





Source link