কাঠমান্ডুতে পানিপুরি বিক্রি নিষিদ্ধ

36


নেপালের রাজধানী কাঠমান্ডুতে পানিপুরি বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির ললিতপুর শহরে কলেরার প্রাদুর্ভাব আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতীয় গণমাধ্যম পিটিআই ও এনডিটিভি জানিয়েছে, ললিতপুর মেট্রোপলিটন সিটির কর্মকর্তারা শনিবার থেকে শহরটিতে পানিপুরি বিক্রি ও বিতরণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। এক বিবৃতিতে কর্মকর্তারা বলেছেন, শহরের পানিপুরিতে যে পানি ব্যবহার করা হয়, সেখানে কলেরার ব্যাকটেরিয়া পাওয়া গেছে।

নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয় জানিয়েছে, কাঠমান্ডুতে সাতজনের দেহে কলেরা পজিটিভ শনাক্ত হয়েছে। সংক্রামক ব্যাধি ও রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক চমনলাল দাস জানিয়েছেন, সাতজনের মধ্যে পাঁচজন কাঠমান্ডুর বাসিন্দা এবং বাকি দুজন চন্দ্রগিরি ও বুধনীকান্ত শহরের বাসিন্দা।

এ ছাড়া দেশটির অন্যান্য শহরে আরও পাঁচজন কলেরা রোগী শনাক্ত হয়েছে। শহরগুলোর নাম উল্লেখ করা হয়নি এনডিটিভির প্রতিবেদনে। সব মিলিয়ে সারা দেশে এ পর্যন্ত ১২ জন রোগীর খবর পাওয়া গেছে। রোগটি যাতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে না পারে, সে জন্য জনবহুল এলাকায় এবং ইতিমধ্যে কলেরা দেখা দেওয়া এলাকায় পানিপুরি বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে। কর্মকর্তারা বলেছেন, রোগটি দ্রুত ছড়িয়ে পড়ার ব্যাপক আশঙ্কা রয়েছে, তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এ পর্যন্ত এই রোগে মৃত্যুর খবর পাওয়া যায়নি। কলেরাক্রান্তদের টেকু শহরের শুকরাজ ট্রপিক্যাল ও সংক্রামক রোগ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। কর্মকর্তারা বলেছেন, দুই ব্যক্তি ইতিমধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন।

সাধারণত গ্রীষ্ম ও বর্ষাকালে কলেরাসহ অন্যান্য পানিবাহিত রোগের প্রকোপ বাড়ে। এ জন্য যে কারও শরীরে কলেরার উপসর্গ দেখা দেওয়া মাত্র স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে যাওয়ার পরামর্শ দিয়েছে নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয়।





Source link