ঋণগ্রস্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ১০ হাজার ডলার সহায়তার ঘোষণা বাইডেনের 

30


যুক্তরাষ্ট্রের ঋণগ্রস্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ১০ হাজার ডলার করে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। বিগত কয়েক দশক ধরেই দেশটির উচ্চ শিক্ষা খাতের শিক্ষার্থীরা পড়ালেখার খরচ বহন করতে গিয়ে ঋণগ্রস্ত হয়ে পড়েছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনের মাত্র ৩ মাস আগে ঘোষিত এই সহায়তা প্যাকেজকে অনেকেই ভোটার আকৃষ্ট করার চাল হিসেবে বিবেচনা করছেন। তবে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হোক আর যাই হোক এই সহায়তা প্যাকেজ দেশটির শিক্ষার্থীদের জন্য একটি বড় ধরনের স্বস্তি হয়ে দেখা দেবে। অবশ্য এটি বাইডেনের নির্বাচনী প্রচারণার প্রতিশ্রুতি ছিল।

এই বিষয়ে এক বিবৃতিতে বাইডেন বলেছেন, ‘আমার প্রচারাভিযানের প্রতিশ্রুতি অনুযায়ী, আমার প্রশাসন শ্রমজীবী ও মধ্যবিত্ত পরিবারকে একটু স্বস্তি দেওয়ার পরিকল্পনা ঘোষণা করছে।’ 

বাইডেনের এই প্যাকেজ দেশটির উচ্চ শিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের সম্পূর্ণ ঋণের পরিমাণের চেয়ে বেশ কম। ক্ষমতাসীন ডেমোক্র্যাটরা চাইলেও রিপাবলিকানদের বিরোধিতার কারণে শিক্ষার্থীদের সম্পূর্ণ ঋণ মওকুফের বিষয়টি হালে পানি পায়নি। তাই আপাতত ১০ হাজার ডলার নিয়েই শিক্ষার্থীদের সন্তুষ্ট থাকতে হবে শিক্ষার্থীদের।





Source link