ইন্দোনেশিয়ায় বন্দুকধারীদের গুলিতে ৯ জনের মৃত্যু

32


ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ পাপুয়ায় বন্দুকধারীদের গুলিতে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও কয়েকজন। ইন্দোনেশিয়ার স্থানীয় সময় গতকাল শনিবার ‘অনুপ্রবেশকারী সশস্ত্র বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় এই হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। 

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাপুয়ার রাজধানী জায়াপুরার পুলিশপ্রধান জানিয়েছেন এই হামলা বিগত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ। তিনি আরও জানিয়েছেন, শনিবার সকালের দিকে দুগার পাহাড়ি এলাকায় এই হতাহতের ঘটনা ঘটেছে। 

ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আনতারাকে পাপুয়া আঞ্চলিক অপরাধ তদন্ত বিভাগের পরিচালক ফাইজাল রাহমাদানি বলেছেন, ‘এটি সত্য যে, সেখানে বেসামরিক লোকজনের ওপর হামলার ফলে ১০ জন গুরুতর আহত হন। যার মধ্যে ৯ জনই মারা গেছেন।’ এই বিষয়ে তদন্ত চলছে। তবে, ঘটনাস্থল এবং আশপাশের বেসামরিক লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার প্রতিই বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। 

এই হামলা এমন এক সময় হলো যখন—দক্ষিণ পাপুয়া, সেন্ট্রাল পাপুয়া এবং পাহাড়ি পাপুয়া অঞ্চলকে একত্র করে সমগ্র অঞ্চলটিকে দুটির পরিবর্তে পাঁচটি প্রদেশে বিভক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এবং এই নতুন আইনের প্রতিবাদে বেশ কয়েক দিন ধরেই ওই অঞ্চলে প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছিল। 

যদিও সরকার বলছে, এই নতুন প্রদেশগুলো গঠনের ফলেও ওই সব অঞ্চলে উন্নয়ন ত্বরান্বিত হবে। সরকারি সেবা দ্রুততর হবে এবং পাপুয়াবাসীর পক্ষে ইন্দোনেশিয়ার শাসনকার্যে সরাসরি অংশগ্রহণ বাড়বে।





Source link