ইন্দোনেশিয়ার সুমাত্রায় ৬.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

37


শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার দক্ষিণাঞ্চলীয় সুমাত্রা দ্বীপ। স্থানীয় সময় মঙ্গলবার (২৩ আগস্ট) রাত ৯টা ৩১ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, সুমাত্রা দ্বীপে আঘাত হানা ভূমিকম্পের প্রভাব মূল্যায়ন করছে তারা। এতে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা মূল্যায়নের চেষ্টা করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল বেংকুলু প্রদেশের মান্না শহর থেকে ৮০ কিলোমিটার দক্ষিণে এবং ভূপৃষ্ঠ থেকে ৫২ কিলোমিটার গভীরে। রাজধানী জাকার্তা থেকে ৬০০ কিলোমিটার দূরে অবস্থিত মান্না শহরটি।

আর দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এক বিবৃতিতে জানায়, শক্তিশালী ভূকম্পনটি দুই থেকে ছয় সেকেন্ড স্থায়ী ছিল। সুমাত্রার দক্ষিণ উপকূল বরাবর এর প্রভাব অনুভব করেছেন বাসিন্দারা। 

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে ইন্দোনেশিয়া অত্যন্ত ভূমিকম্প প্রবণ দেশ। গত সোমবার (২২ আগস্ট) দেশটির ডেনপাসার এলাকায় আঘাত হেনেছিল ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প। এর আগে গত ফেব্রুয়ারিতে সুমাত্রার পশ্চিম উপকূলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে প্রাণ হারান অন্তত ১০ জন। 





Source link