ইউক্রেন সংকট নিয়ে ‘মন্তব্য’ করায় রাশিয়ায় বিরোধী রাজনীতিবিদ গ্রেপ্তার

31


রাশিয়ায় বিরোধী দলীয় রাজনীতিবিদ ইয়েভগেনি রোইজম্যানকে আটক করেছে দেশটির পুলিশ। ইউক্রেনে রাশিয়ার দাবিকৃত বিশেষ অভিযান নিয়ে জনসমক্ষে সমালোচনা করায় তাঁকে গ্রেপ্তার করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

ইয়েভগেনি রোইজম্যান রুশ শহর ইকাতেরিনবার্গের সাবেক মেয়র। তিনি ইউক্রেন সংকটের শুরু থেকেই এর কড়া সমালোচনা করে আসছিলেন। রোইজম্যান জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ার সশস্ত্র বাহিনীর অভিযান নিয়ে কথা বলতে গিয়ে ‘আক্রমণ’ শব্দটি ব্যবহার করার অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। রাশিয়ার সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুসারে অভিযোগ প্রমাণিত হলে রোইজম্যানের ৫ বছরের কারাদণ্ড হতে পারে। 

দেশটির সরকারপন্থী এক সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিও থেকে দেখা গেছে, রোইজম্যানের বাসভবনের সামনে একাধিক সশস্ত্র পুলিশ বুলেটপ্রুফ পোশাক পরে অবস্থান করছে। পরে তাঁর বাড়িতে তল্লাশি চালানোর পর তাঁকে আটক করে নিয়ে যাওয়া হয়। তাঁকে আটক করে নিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগের বিষয়টি উল্লেখ করেন।

রোইজম্যান তাঁর রাজনৈতিক ক্যারিয়ার গড়ে তুলেছেন মূলত রুশ সরকারের সমালোচনার মাধ্যমে। তিনি প্রায়ই রুশ সরকারের বিভিন্ন বিষয়ে কড়া সমালোচনা করতেন।





Source link