ইউক্রেনকে ৮ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেবে ইইউ

8


ইউক্রেনকে বড় ধরনের অর্থ সহায়তা দেওয়ার পরিকল্পনা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী সেপ্টেম্বর নাগাদ ইউক্রেনের কাছে ৮ বিলিয়ন ইউরো যা ডলারে ৮ দশমিক ১৫ মিলিয়ন ডলার অর্থ হস্তান্তর করা হতে পারে। জার্মান সরকারের একটি সূত্র এই তথ্য জানিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

জার্মান সরকারের ওই জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, এই অর্থ সহায়তা দুটি প্যাকেজে দেওয়া হতে পারে। এর মধ্যে একটি সরাসরি ইউক্রেনকে দেওয়া হবে যা পরিশোধ করতে হবে না। অপর প্যাকেজটি ঋণ হিসেবে দেওয়া হবে। যা একটি নির্দিষ্ট মেয়াদ পর পরিশোধ করতে হবে।

জার্মান সরকারের ওই সূত্রটি আরও জানিয়েছে, জার্মান সরকার ইইউ প্রস্তাবিত এই সহায়তা প্যাকেজে অবদান রাখবে। সূত্রটি আরও জানিয়েছে, ইতালি এবং ফ্রান্সের মতো দেশগুলো এই বিষয়ে এখনো নিশ্চিত করে কিছু বলেনি। বার্লিন এই বিষয়ে তার ইউরোপীয় মিত্র এবং ইউরোপীয় কমিশনের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগে রয়েছে।

এদিকে, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণের পর থেকেই দেশটি পশ্চিমা বিশ্বের কাছ থেকে বেশ কয়েক দফা অর্থ এবং সামরিক সহায়তা পেয়েছে তারই ধারাবাহিকতায় ইউরোপীয় দেশগুলোর জোটের তরফ থেকে এই অর্থ সহায়তা দেওয়ার পরিকল্পনা প্রকাশ করা হলো।

এর আগে, বিশ্বের ৭টি ধনী দেশের জোট জি–৭ এর নেতারা ইউক্রেনকে সহায়তা দিতে সাড়ে ৯ বিলিয়ন ডলার সহায়তা দেওয়ার বিষয়ে সম্মত হন। এই সহায়তা মূলত দেওয়া হবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তবে এতে জার্মানিও প্রায় ১ বিলিয়ন ডলার দেয়। এরই মধ্যে এই সহায়তা ইউক্রেনের কাছে হস্তান্তর করা হয়েছে। 





Source link