ইউক্রেনকে ৩০০ কোটি ডলার সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা বাইডেনের 

31


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে দেওয়ার জন্য প্রায় ৩০০ কোটি ডলার সামরিক সহায়তার কথা ঘোষণা করেছেন। আসন্ন বছরে ইউক্রেনের সেনাবাহিনীকে রাশিয়ার সৈন্যদের বিরুদ্ধে লড়াইয়ে আরও বেশি শক্তিশালী করে তুলতেই এই ঘোষণা। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

মার্কিন প্রশাসনের এক বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন বলেছেন—‘এই সহায়তা ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, আর্টিলারি সিস্টেম, গোলাবারুদ এবং অন্যান্য সরঞ্জাম ক্রয়ে সহায়তা করবে। যা দেশটিকে দীর্ঘ মেয়াদে রক্ষা করতে সহায়ক হবে।’ এই ঘোষণা এমন এক সময়ে এল যখন ইউক্রেন তাদের স্বাধীনতা দিবস পালন করছে। দেশটি ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভ করে। 

ইউক্রেনের স্বাধীনতা দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে জো বাইডেন বলেছেন, ‘আমি জানি এই স্বাধীনতা দিবসটি ইউক্রেনীয়দের জন্য একটি তিক্ত মিষ্টি অভিজ্ঞতা। কারণ এরই মধ্যে দেশটির হাজার হাজার মানুষ নিহত বা আহত হয়েছেন। লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন এবং আরও অনেকে রাশিয়ার নৃশংস আক্রমণের শিকার হয়েছেন। কিন্তু ছয় মাস ধরে রাশিয়ার নিরলস আক্রমণ প্রতিহত করার মাধ্যম ইউক্রেনীয়রা নিজেদের, তাদের দেশে এবং তাদের স্বাধীনতার একত্রিশ বছরের অর্জনকে আরও শক্তিশালী করে তুলেছে।’ 

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনকে নিরাপত্তা সহায়তা উদ্যোগের অধীনে এই সহায়তা প্যাকেজ দেওয়া হচ্ছে। এই সহায়তার আওতায় বিভিন্ন ধরনের ড্রোনও সরবরাহ করা হবে। 

এদিকে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ দীর্ঘায়িত হওয়ার ফলে ইউরোপের নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। যার ফলে আগামী দিনগুলোতে মহাদেশটিতে ন্যাটোর ছত্রচ্ছায়ায় আরও মার্কিন সৈন্যের উপস্থিতি বৃদ্ধি করতে পারে।





Source link