ইউক্রেনকে ১০০ কোটি পাউন্ড সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

29


ইউক্রেনকে ১০০ কোটি পাউন্ড সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, ড্রোনসহ রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে এই সহায়তা দেওয়া হবে। গতকাল বুধবার যুক্তরাজ্য এই সহায়তার ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের কার্যালয় ডাউনিং স্ট্রিট এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়া গত ফেব্রুয়ারিতে হামলার পর থেকে ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে আসছে। এই সহায়তা দিলে সেটির মোট পরিমাণ গিয়ে দাঁড়াবে ২৩০ কোটি পাউন্ডে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই সহায়তার মধ্যে রয়েছে অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, ড্রোন, নতুন ইলেকট্রনিক যুদ্ধ সরঞ্জাম এবং ইউক্রেনীয় সৈন্যদের জন্য হাজার হাজার গুরুত্বপূর্ণ কিট।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ক্রমেই বর্বর হয়ে উঠেছে। যুক্তরাজ্যের অস্ত্র, সরঞ্জাম এবং প্রশিক্ষণ এই আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষাকে জোরদার করছে। পুতিনকে ব্যর্থ করতে আমরা ইউক্রেনের জনগণের পক্ষে সমর্থন অব্যাহত রাখব।

উল্লেখ্য, রাশিয়ার আক্রমণের পর ইউক্রেনকে ট্যাঙ্ক-বিরোধী ক্ষেপণাস্ত্রের মতো সামরিক সহায়তা প্রদানকারী প্রথম দেশগুলোর মধ্যে ব্রিটেন অন্যতম। দেশটি ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণও দিচ্ছে।





Source link