আস্থা ভোটে সহজেই উতরে গেলেন একনাথ সিন্ধে

8


ভারতের মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে আজ সোমবার বিধানসভায় তাঁর সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেছেন। গত দুই সপ্তাহের মধ্যে সবচেয়ে বড় চমক দিয়ে আজ সোমবার আস্থা ভোটে বিপুল ভোটে জিতে গেছেন তিনি। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আস্থা ভোটে একনাথ সিন্ধের দল ১৬৪ ভোট পেয়েছে। বিপরীতে বিরোধী দল পেয়েছে ৯৯ ভোট। তবে গতকালের স্পিকার নির্বাচনে বিরোধী দল পেয়েছিল ১০৭ ভোট। সেই নির্বাচনে বিজেপির রাহুল নারওয়েকার স্পিকার নির্বাচিত হয়েছেন।

এনডিটিভি জানিয়েছে, আজকের ভোটে কংগ্রেসের বিজয় ওয়াদেত্তিওয়ার, জিশান সিদ্দিকী ও ধীরাজ দেশমুখকে দেখা যায়নি। আর ভোটের পরে পৌঁছেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান। এ ছাড়া অনুপস্থিত ছিলেন এনসিপির সংগ্রাম জগতাপও। অন্যদিকে সমাজবাদী পার্টির আবু আজমি ও রইস শেখ এবং অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিনের (এআইএমআইএম) শাহ ফারুখ আনোয়ার ভোটদানে বিরত ছিলেন।

গত ২০ জুন উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে একনাথ সিন্ধের নেতৃত্বে ক্ষমতাসীন বিজেপির বিধায়কদের বড় একটি অংশ। ফলে বিধান সভায় সংখ্যাগরিষ্ঠতা হারান তৎকালীন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। পরে তিনি পদত্যাগ করলে ৩০ জুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন একনাথ সিন্ধে। বিষয়টি আদালত পর্যন্ত গড়ালে আদালত জানান, আস্থা ভোটের পর ১১ জুলাই এ বিষয়ে চূড়ান্ত আদেশ দেওয়া হবে।

আজ সোমবার আস্থা ভোট অনুষ্ঠিত হলো এবং একনাথ সিন্ধে তাঁর সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করলেন। 





Source link