আসামে মশাবাহিত এনসেফালাইটিসে মৃত ২৩ 

42


ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও এবার নতুন বিপদ হিসেবে হাজির হয়েছে মশাবাহিত রোগ জাপানি এনসেফেলাইটিস। এই রোগে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত এপ্রিল থেকে আসামে চলতি মৌসুমে এনসেফালাইটিসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩ জনে। এই রোগে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ১৬০ জন। 

গত ২৪ ঘণ্টায় যে ৪ জনের মৃত্যু হয়েছে তাঁরা সবাই মরিগাঁও এবং নলবাড়ি জেলার বাসিন্দা। রাজ্যের এই দুই জেলায় সম্প্রতি বন্যার কবল থেকে মুক্তি পেয়েছে। আসামের ন্যাশনাল হেলথ মিশন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে এনসেফালাইটিসে আক্রান্ত হয়েছে আরও ১৬ জন। 

এদিকে, বন্যার কবল থেকে মুক্তি পাওয়ার পরপরই করোনাভাইরাস এবং জাপানি এনসেফালাইটিসের প্রকোপ বেড়ে যাওয়ায় উদ্বেগ দেখা দিয়েছে রাজ্যের জনগণ এবং প্রশাসনে। ন্যাশনাল হেলথ মিশনের দেওয়া তথ্য অনুযায়ী, গত বছর আসামে ১৩১ জন এবং গত ৪ বছরে মোট ১ হাজার ৬৯ জন এই রোগে প্রাণ হারিয়েছেন। 

পাশাপাশি করোনার সংক্রমণও বাড়ছে। আসামে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭০৬ জন এবং ১ জনের মৃত্যু হয়েছে। বন্যা পরিস্থিতির উন্নতি হলেও দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী রাজ্যের ৩৫ টির মধ্যে ৬টি জেলার ৭৯৯টি গ্রাম এখনো বন্যা কবলিত। ৪৫টি ত্রাণ শিবিরে ১০ হাজারেরও বেশি মানুষ আশ্রয় নিয়ে বাধ্য হয়েছেন। 

উল্লেখ্য, চলতি মৌসুমে এখনো পর্যন্ত আসামে প্রায় ২০০ জন মানুষ বন্যা ও ভূমি ধসে প্রাণ হারিয়েছেন।





Source link