‘আফগান ভূমি ব্যবহার করে অন্য দেশে হামলা করতে দেওয়া হবে না’

32


আফগানিস্তানের ভূমি অন্য দেশে হামলার জন্য ব্যবহার করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন তালেবানের শীর্ষ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা। গতকাল বুধবার পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দেওয়া এক বার্তায় তিনি এ কথা জানান। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

তালেবানের এই শীর্ষ নেতা বলেছেন, কাবুল আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুসম্পর্ক রাখতে চায়। কিন্তু একই সঙ্গে কাবুল চায় না আন্তর্জাতিক সম্প্রদায় আফগানিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করুক। 

হাইবাতুল্লাহ আখুন্দজাদা বলেন, ‘আমরা আমাদের প্রতিবেশী অঞ্চল এবং বিশ্বকে আশ্বস্ত করছি যে, আমরা কাউকে আমাদের ভূখণ্ড ব্যবহার করে অন্য দেশের নিরাপত্তার জন্য হুমকি দিতে দেব না। আমরাও চাই অন্য দেশগুলো যেন আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে।’ 

তালেবানের শীর্ষ নেতা বলেন, ‘পারস্পরিক মিথস্ক্রিয়া এবং অঙ্গীকারের কাঠামোর মধ্যে আমরা যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে ভালো কূটনৈতিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক সম্পর্ক চাই। আমরা এটিকে সকল পক্ষের স্বার্থে বিবেচনা করি।’ 

উল্লেখ্য, আশরাফ ঘানি সরকারের সময় ভারতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজে গত মাসে বলেছিলেন, তালেবান ক্ষমতায় আসার পর থেকে আফগানিস্তান জুড়ে সন্ত্রাসী কর্মকাণ্ড উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। আফগানিস্তানে ২১টি সন্ত্রাসী গ্রুপ কাজ করছে বলেও জানান তিনি। 

এ ছাড়া গত বছর কাবুলে তালেবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তানভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠীগুলোর দ্বারা সন্ত্রাসী কর্মকাণ্ড বৃদ্ধির সম্ভাবনা সম্পর্কে ভারত ছাড়াও এই অঞ্চলের অন্যান্য দেশে ক্রমবর্ধমান উদ্বেগ দেখা দেয়। এরই মধ্যে তালেবানের শীর্ষ নেতার এই বার্তা এল। 





Source link