আফগানিস্তানে আকস্মিক বন্যায় ৯৫ জনের মৃত্যু

41


আফগানিস্তানে আকস্মিক বন্যায় ৯৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কয়েক শতাধিক এবং বাস্তুচ্যুত হয়েছেন কয়েক হাজার। আফগানিস্তান সরকারের পক্ষ থেকে এই স্থানীয় সময় আজ মঙ্গলবার এই তথ্য জানানো হয়েছে। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের ১০ প্রদেশে বিগত ১০ দিনে এই হতাহতের ঘটনা ঘটেছে। গত বছরের আগস্টে তালেবান বাহিনী আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকেই দেশটিতে একের পর এক প্রাকৃতিক দুর্যোগ দেখা দিচ্ছে। যা দেশটির দুর্বল অর্থনীতিকে আরও দুর্বল এবং দেশটির জনগণের দুর্দশাকে আরও বাড়িয়ে তুলেছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী মৌলভি শরাফুদ্দিন মুসলিম সিএনএনকে বলেছেন, অনেক বন্যা কবলিত এলাকায় জরুরি খাদ্য সহায়তা পাঠানো হয়েছে। বিভিন্ন সাহায্য সংস্থা জরুরি সহায়তা প্রদানের প্রতিশ্রুতিও দিয়েছে কিন্তু তা যথেষ্ট নাও হতে পারে।

শরাফুদ্দিন মুসলিম বলেছেন, ‘শীত চলে আসছে এবং এই ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে নারী–শিশু রয়েছে তাদের বসবাসের জন্য প্রয়োজনীয় আশ্রয় নেই। তাদের কৃষি খামার এবং বাগানগুলো সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে, ফসল নষ্ট হয়ে গেছে। যদি তাদের স্বাভাবিক জীবনে ফিরতে সহায়তা করা না হয় পরিস্থিতি আরও দিনে দিনে খারাপ হয়ে উঠবে।’

আফগানিস্তান সম্প্রতি একের পর এক প্রাকৃতিক দুর্যোগ এবং চরম আবহাওয়ার শিকার হয়েছে। যার মধ্যে রয়েছে চলতি বছরের জুন মাসে এক ভয়াবহ ভূমিকম্পে ১ হাজারেরও বেশি মানুষ মারা যায়। আফগান কর্তৃপক্ষ বিভিন্ন সাহায্য সংস্থা, জাতিসংঘ এবং বিশ্ব সম্প্রদায়কে বন্যায় ক্ষতিগ্রস্ত আফগানদের জন্য কেবল খাদ্য, আশ্রয় এবং ওষুধের মতো জরুরি সহায়তা নয়, দীর্ঘ মেয়াদে সাহায্য করার আহ্বান জানিয়েছে। 





Source link