আইনপ্রণেতাদের অস্ত্র নিয়ন্ত্রণ আইন পাস করতে বললেন বাইডেন

27


যুক্তরাষ্ট্রের জাতীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক ভাষণে গতকাল বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বন্দুক সহিংসতা রোধে আইন পাস করতে আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। সম্প্রতি টেক্সাসের একটি স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিশু নিহত হওয়ার এক সপ্তাহ পর তিনি এ আহ্বান জানালেন। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

বাইডেন তাঁর বক্তৃতায় বেশ কয়েকটি আইনের প্রস্তাব করেন যার মধ্যে রয়েছে হামলায় উদ্দেশ্যে ব্যবহৃত অস্ত্রের ওপর নিষেধাজ্ঞা। অন্যান্য প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে উচ্চ ক্ষমতার ম্যাগাজিন, সিকিউর স্টোরেজ আইন, লাল পতাকা আইন, বন্দুক নির্মাতাদের জন্য সুরক্ষা আইন অপসারণ ইত্যাদি। 

জো বাইডেন আবেগঘন বক্তৃতায় বলেন, ‘আমরা যে শিশুদের হারিয়েছি এবং যে শিশুরা বেঁচে আছে তাদের জন্য কাজ করার এখনই সময়। আমরা যে জাতিকে ভালোবাসি, তার জন্য কাজ করার এখনই সময়। আসুন, আমরা এই মুহূর্তকে কাজে লাগাই। এখনই কাজ করার সময়।’ 

গত তিন সপ্তাহে যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি বন্দুক হামলার ঘটনা ঘটেছে। বাফেলো সুপার মার্কেটে হামলা, উভালদেতে স্কুলে হামলা এবং সর্বশেষ টুলসাতে একটি হাসপাতালে বন্দুকধারীর হামলায় বেশ কয়েকজন মারা গেছেন। 

বাইডেন বলেন, ‘যথেষ্ট হয়েছে! এ অবস্থা আর চলতে দেওয়া যায় না। দেশের অনেক জায়গা হত্যাক্ষেত্র হয়ে উঠেছে।’ তিনি অস্ত্র নিয়ন্ত্রণ আইন পাশে রিপাবলিকানদের সমর্থন জানানোর আহ্বান জানিয়ে বলেন, ‘আপনারা আইন পাসে সমর্থন করুন যাতে দেশটি সবার জন্য নিরাপদ হয়ে ওঠে।’ 





Source link